শেয়ারবাজারে সূচক ঊর্ধ্বমুখী অব্যাহত

নিজস্ব প্রতিবেদক: দেশের শেয়ারবাজার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে তিন কার্যদিবস ধরে শেয়ারবাজার সূচক ঊর্ধ্বমুখী অব্যাহত রয়েছে।

তবে এদিন প্রায় অর্ধশত প্রতিষ্ঠানের ক্রেতা সংকট দেখা দেওয়ার পাশাপাশি এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এরপরও বেড়েছে সবকটি মূল্যসূচক। একইসঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। লেনদেনের শুরুতে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বাড়ার প্রবণতা দেখা যায়। এতে শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ১০ পয়েন্ট বেড়ে যায়। অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার ধারা অব্যাহত থাকায় ১০ মিনিটের মাথায় সূচকটি বাড়ে ২৫ পয়েন্ট। এরপর বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে। লেনদেনের আধাঘণ্টার মধ্যে দাম কমার সর্বোচ্চ সীমায় চলে যায় প্রায় এক ডজন প্রতিষ্ঠান। সময়ের সঙ্গে বাড়তে থাকে এ তালিকা। এতে দিনের লেনদেন শেষে ৪১ প্রতিষ্ঠান দিনের সর্বনিম্ন দামে চলে যায়। এরপরও প্রতিষ্ঠানগুলোর ক্রয়াদেশের ঘর শূন্য পড়ে ছিল। অর্থাৎ, বিক্রেতা থাকলেও এসব প্রতিষ্ঠানের ক্রেতা ছিল না। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৮৮ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৫০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪০১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৬৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৯টির। আর ৩৫টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৩৬ কোটি ৪০ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয় ৮৩৩ কোটি ৬১ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ২ কোটি ৭৯ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৬৫ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ ফাইন্যান্সের ২৭ কোটি ১৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৬ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা। লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো:- বেক্সিমকো লিঃ, বিডি ফাইন্যান্স, ওরিয়ন ফার্মা, বেক্সিমকো ফার্মা, আইপিডিসি, বিএসসি, জিএসপি ফাইন্যান্স, জেনেক্স ইনফুসিস, ফরচুন সুজ ও আইএফআইসি ব্যাংক।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:- ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, এসবিএসি ব্যাংক, তমিজউদ্দিন টেক্সটাইল, কর্ণফুলি ইন্স্যুরেন্স, আরএসআরএম স্টিল, আইএফআইসি ব্যাংক, জনতা ইন্স্যুরেন্স, ওয়ান ব্যাংক, এসআইবিএল ও সেনাকল্যাণ ইন্স্যুরেন্স। দর কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:- সোনালি পেপার, বিডি ল্যাম্পস, প্রাইম ইন্স্যুরেন্স, বিএসসি, জেএমআই হসপিটাল, ন্যাশনাল হাউজিং, এসিআই ফরমুলেশন, দেশ গার্মেন্ট, ইফাদ অটোস ও জিলবাংলা সুগার। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৫৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩০ কোটি ৯৮ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১৪টির এবং ২৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধনিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধজনতা ব্যাংকে টাস্কফোর্স সভা অনুষ্ঠিত