ঈদের আগে শেষ কর্মদিবসে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

নিউজ ডেস্ক : আসন্ন ঈদুল আজহার আগে শেষ কার্যদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। এর মাধ্যমে ঈদের আগে টানা চার কার্যদিবস মূল্যসূচক বাড়লো। মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে, সিএসইতে লেনদেন কমেছে। আর দুই বাজারেই দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি প্রতিষ্ঠান।

আগামী ২৯ জুন দেশে উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ। এ উপলক্ষে ২৭ জুন সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। তাই আগামীকাল মঙ্গলবার (২৭ জুন) শেয়ারবাজারে লেনদেন হবে না। ঈদের ছুটি শেষে শেয়ারবাজারে লেনদেন শুরু হবে ২ জুলাই। অর্থাৎ টানা পাঁচদিন শেয়ারবাজারে লেনদেন বন্ধ থাকবে।

ঈদের আগে শেষ কার্যদিবসে শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৩ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এ ঊর্ধ্বমুখী প্রবণতা লেনদেনের শেষপর্যন্ত অব্যাহত থাকে। এমনকী লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়ে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ১২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। বিপরীতে ৪৬টির দাম কমেছে। আর ২০০টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৪৪ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯২ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। বাজারটিতে দিনভর লেনদেন হয়েছে ৭৭০ কোটি ৪৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬৩৯ কোটি ১৬ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১৩১ কোটি ২৭ লাখ টাকা।

টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে খান ব্রাদার পিপি ওভেন ব্যাগের শেয়ার। কোম্পানিটির ২০ কোটি ৩৭ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা সি পার্ল বিচ রিসোর্টের ১৯ কোটি ৫৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ১৭ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে নাভানা ফার্মাসিউটিক্যালস।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ইন্সুরেন্স, লাফার্জহোলসিম বাংলাদেশ, বাংলাদেশ শিপিং করপোরেশন এবং ইস্টার্ন হাউজিং।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৩০ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৭১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪২টির এবং ৮৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩৪ কোটি ৪০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ২৩৪ কোটি ৮৩ লাখ টাকা।

পূর্ববর্তী নিবন্ধঈদের আগে ব্যাংক পাড়ায় উপচেপড়া ভিড়
পরবর্তী নিবন্ধ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পাস