এসএমই ও কৃষি খাতকে গুরুত্ব দিচ্ছে জনতা ব্যাংক এমডি আব্দুল জব্বার

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রীয় মালিকানাধীন জনতা ব্যাংক লিমিটেড ক্ষুদ্র ও মাঝারী শিল্পের উদ্যোক্তাদের গুরুত্ব দিয়ে এসএসই খাতে বিনিয়োগ বাড়িয়েছে। গতকাল মঙ্গলবার ব্যাংকটির ১৬তম বার্ষিক সাধারন সভায় (এজিএম) এসব তথ্য জানানো হয়। ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ব্যাংকের এমডি এন্ড সিইও মো: আব্দুল জব্বার ব্যাংকের অর্জিত সাফল্যসহ বিভিন্ন বিষয়ে তুলে ধরেন।

এমডি বলেন, এসএমই খাতে ২০২২ সালে ২ হাজার ৯৩৫ কোটি টাকা ঋণ দিয়েছে জনতা ব্যাংক। এ খাতে ২০২১ সালে বিনিয়োগ ১১ হাজার ৩৬৫ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ২০২২ সালে ১২ হাজার ৩৬ কোটি টাকায় উন্নীত হয়। একইসাথে কৃষি খাতে ২০২১ সালে বিতরনকৃত ঋণ ২ হাজার ৩৪৫ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ২০২২ সালে ২ হাজার ৪৩৭ কোটি টাকায় উন্নীত হয়েছে।
এমডি এন্ড সিইও মোঃ আব্দুল জব্বার বলেন, ২০২২ সালে শ্রেনীকৃত ঋণ হতে ৩০২ কোটি এবং অবলোপনকৃত ঋণ হতে ১১২ কোটি টাকা নগদ আদায় করেছে জনতা ব্যাংক। ব্যাংকের মোট পরিচালন মুনাফা অর্জিত হয়েছে ৯২৮ কোটি টাকা। ব্যাংকের আমদানি ও রপ্তানীর প্রবৃদ্ধির হার যথাক্রমে ৭৬ এবং ২৮ শতাংশ,৬টি লোকশানী শাখা কমিয়ে এখন ৩৩ টি শাখায় নিয়ে এসেছে জনতা ব্যাংক।

তিনি জানান,অ্যাপস ভিত্তিক বিশ্বমানের স্মার্ট ব্যাংকিং সেবা ই-জনতা চালু করেছে জনতা ব্যাংক। কোন চেক বই ছাড়াই এনড্রয়েড মোবাইলে কিউ আর কোড স্ক্যান করে ই-জনতা অ্যাপসের মাধ্যমে জনতা ব্যাংকের যে কোন শাখা থেকে টাকা উত্তোলন করা যাবে। পাশাপাশি এ অ্যাপসের মাধ্যমে যে কোন ব্যাংকের শাখায় অর্থ প্রেরণ, ডিপিএস ও ঋণের কিস্তি পরিশোধেরও সুবিধা রয়েছে।

সভায় এমডি এন্ড সিইও আরও জানান, ২০২২ সালে ভ্যাট ও আবগারি শুল্ক বাবদ জনতা ব্যাংক সরকারি কোষাগারে মোট ১ হাজার ১৮০ কোটি টাকা জমা করেছে। আগের বছর জমার পরিমান ছিল ৯০৬ কোটি টাকা। এছাড়া জনতা ব্যাংকের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান জনতা ক্যাপিটাল এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ৫৫ কোটি টাকা পরিচালন মুনাফা অর্জন করেছে। জনতা ব্যাংকের প্রতিটি ব্যাংক কর্মীর অক্লান্ত পরিশ্রমের ফলে এসব অর্জন সম্ভব হয়েছে।

জনতা ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান বলেন, দেশের সামগ্রিক উন্নয়নে দেশ ও জনগনের কাছে দায়বদ্ধ জনতা ব্যাংক। গ্রাহকদেরসাথে সুসম্পর্ক বজায় রেখে সর্বোচ্চ গ্রাহক সন্তুষ্টি অর্জন করতে হবে। ব্যাংকে সুশৃংখল কর্ম পরিবেশ তৈরি করতে সবার প্রতি তিনি আহ্বান জানান ।
এজিএমএ আরও উপস্থিতি ছিলেন বাংলাদেশ সরকারের প্রতিনিধি হিসেবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব আজিমুদ্দিন বিশ্বাস, ব্যাংকের পরিচালক অজিত কুমার পাল, এফসিএ, কে এম সামছুল আলম, জিয়াউদ্দিন আহমেদ, মোঃ আব্দুল মজিদ, রুবীনা আমীন, মেশকাত আহমেদ চৌধুরী ও মোহাম্মদ আসাদ উল্লাহসহ ব্যাংকের ডিএমডি ও মহাব্যবস্থাপকরা এতে অংশগ্রহন করেন। অনুষ্ঠিত এজিএম এর সঞ্চালনা করেন ব্যাংকের কোম্পানী সচিব ও জিএম এম ইউ এইচ এম জাহাঙ্গীর।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশকে ৪২৮০ কোটি টাকার ঋণ দিচ্ছে এডিবি
পরবর্তী নিবন্ধইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত