পুঁজিবাজারে ভালো শেয়ার আসলে ভালো ফল পাওয়া যাবে

নিউজ ডেস্ক : পুঁজিবাজারে ভালো শেয়ার আসলে ভালো ফল পাওয়া যাবে। আর এতে লাভবান হবে বিনিয়োগকারীরা। তবে যদি সব সময় খারাপ শেয়ার আসে তাহলে পুঁজিবাজারে কখনো ভালো ফল পাওয়া যাবে না।

বুধবার (২১ জুন )পুঁজিবাজারের বিটের সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) আয়োজিত ফল উৎসবে বক্তারা এসব কথা বলেন।

সিএমজেএফের সভাপতি জিয়াউর রহমানের সভাপতিত্বতে ও সাধারণ সম্পাদক আবু আলীর সঞ্চালনায় ফল উৎসবে উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক পরিচালক এবং বিএলআই সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মিনহাজ মান্নান ইমন, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স আসোসিয়েশনের (বিএমবিএ) সেক্রেটারি জেনারেল রিয়াদ মতিন, বিএমবিএর কার্যকরি পরিষদের সদস্য মাহবুব এইচ মজুমদার, ডিএসইর সিনিয়র জিএম সামিউল ইসলাম, সিএমজেএফের সাবেক সভাপতি হাসান ইমাম রুবেল, সাবেক সাধারণ সম্পাদক মনির হোসেন প্রমুখ।

এসময় মিনহাজ মান্নান ইমন বলেন, ২০১০ সালের ধাক্কা এখনো কোনো ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংক কাটিয়ে উঠতে পারেনি। ডিএসইর ২৫০টি ব্রোকারেজের মধ্যে ৫০ থেকে ৬০ টি মোটামাটি ভালোভাবে চলছে। বাকিগুলো কোনো রকম বেঁচে আছে। আর নতুন যে ব্রোকারেজ দেওয়া হয়েছে এর মধ্যে ১০ থেকে ১২টি কার্যক্রম চালু করেছে, বকিগুলোর কোনো খোঁঁজ নেই। এছাড়া প্রতিনিয়ত বিনিযোগকারীরা বাজার ছেড়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, পুঁজিবাজারে ভালো ফল মানে মুনাফা বা লাভ করা। কিন্তু সেই ফলের আসায় লোভ করা যাবে না। বেশি লাভের আশায় লোভ করলে পরে বড় লোকসানের মুখে পড়ত হবে।

বাজারে ভালো ফলের জন্য ভালো শেয়ার প্রয়োজন জানিয়ে তিনি বলেন, পুঁজিবাজারে ভালো ফল আসবে ভালো শেয়ার থেকে। কিন্তু বর্তমানে যেসব আইপিও আসছে সেগুলো কোনটিই ভালো না। পঁচা ও খারাপ কোম্পানির আয় বেশি দেখিয়ে আসে। কোম্পানির শেয়ারের দাম যেটা হওয়া দরকার তার থেকে কয়েকগুন বেশি দিয়ে আনা হয়। এভাবে আইপিও আসলে বাজার কখনো ভালো হবে না। বরং আরও খারাপ দিকে যাবে বলে তিনি জানান।

রিয়াদ মতিন বলেন, এ ধরনের উদ্যোগ আমাদের কাজে স্পৃহা যোগাবে।

সভাপতির বক্তব্যে জিয়াউর রহমান বলেন, বাংলাদেশের মতো বিকাশমান অর্থনীতিতে মূলধনের যোগান দিতে পারে শক্তিশালী পুঁজিবাজার। তবে পুঁজিবাজার ডমিনেন্ট হতে পারে বা ড্রাইভ দিতে পারে এমন অর্থনীতি আমাদের হয়নি। আমরা সেদিকে যাচ্ছি। উন্নয়নশীল অর্থনীতির দেশে যেতে হলে প্রয়োজন অর্থের। পুঁজিবাজার সেই অর্থায়নের উৎস হতে পারে। আমরা সেদিকে যাবো, পুঁজিবাজারের মাধ্যমে আমাদের অভিযাত্রা শুরু হবে।

পূর্ববর্তী নিবন্ধমোংলা ইপিজেডে চীনা কোম্পানি ৯.৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে
পরবর্তী নিবন্ধসেন্টমার্টিন বিক্রি করে ক্ষমতায় আসতে চাই না: প্রধানমন্ত্রী