বিনিয়োগ পরবর্তী সেবা গ্রহণে বিনিয়োগকারীদের আন্তরিক হওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: বিনিয়োগ ও বিনিয়োগ পরবর্তী সেবা গ্রহণের জন্য বিনিয়োগকারীদের আরও আন্তরিক হওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া।

সোমবার (১২জুন) বিডার উদ্যোগে আয়োজিত ‘নিবন্ধনপ্রাপ্ত শিল্প প্রকল্পকে বিডার সেবাসমূহ এবং নিবন্ধন প্রদানকারী শর্তাবলীসমূহ সম্পর্কে অবহিতকরণ’ শীর্ষক কর্মশালায় তিনি এ এ কথা বলেন।

বিডার নির্বাহী সদস্য মহসিনা ইয়াসমিনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডার নির্বাহী সদস্য অভিজিৎ চৌধুরি ও বিডার সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম।

বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে গত ১৫ বছরে আমাদের অর্থনৈতিক অবস্থায় আমূল পরিবর্তন এসেছে। ১৫ বছর আগে আমাদের মাথাপিছু আয় ছিল ৭৫০ মার্কিন ডলার। সেটা আজ ২ হাজার ৮৪০ মার্কিন ডলারে উন্নীত হয়েছে। আর এই সময়ে আমাদের বিনিয়োগ বেড়েছে বহুগুণ।

তিনি বলেন, নিজেদের টাকায় পদ্মাসেতুসহ অন্যান্য অবকাঠামো উন্নয়ন ও দুই তিন বছরের মধ্য চালু হতে যাওয়া মেগা প্রজেক্ট যেমন- মাতার বাড়ি গভীর সমুদ্র বন্দর, পায়রা সমুদ্র বন্দর আমাদের আমদানি-রপ্তানির তথা যোগাযোগের এক বিপ্লব এনে দেবে।

তিনি আরও বলেন, আমাদের বিনিয়োগ বাড়বে বহুগুলো। আর বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বিডা বিনিয়োগকারীদের আন্তর্জাতিক মানের স্মার্ট বিনিয়োগ সেবা দিয়ে আসছে। যেমন স্থানীয় ও বৈদেশিক বিনিয়োগ সেবা, বিডা ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে ২৩টি প্রতিষ্ঠানের ৭১ বিনিয়োগ সেবা। এছাড়া ইনভেস্টমেন্ট মনিটরিং, ইনভেস্টমেন্ট আফটার কেয়ার, ভিসা সুপারিশসহ বিভিন্ন স্মার্ট সেবা দিয়ে আসছে। অচিরেই অন্যান্য সেবা বিডা ওএসএসে যুক্ত হবে।

লোকমান হোসেন মিয়া বলেন, শুধু বিডা সেবা প্রদান করলেই হবে না, বিনিয়োগ ও বিনিয়োগ পরবর্তী সেবা গ্রহণের জন্য বিনিয়োগকারীদের আরও আন্তরিক হতে হবে। বিনিয়োগকারীদের ও থার্ড পার্টি বাদ দিয়ে হ্যাসেল ফ্রি ভাবে বিডার স্মার্ট সেবা গ্রহণ করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে বিনিয়োগকারীদের উদ্দেশে বিডার নির্বাহী সদস্য অভিজিৎ চৌধুরি বলেন, বিনিয়োগকারীদের স্মার্ট বিনিয়োগ ও বিনিয়োগ পরবর্তী সেবা দেওয়ার জন্য বিডা সার্বক্ষণিক কাজ করে চলছে। বিনিয়োগকারীদেরও একইভাবে আন্তরিক হতে হবে।

নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন বলেন, আমরা শতভাগ ট্রান্সপারেন্টভাবে বিনিয়োগ প্রদান করে আসছি। বিডায় নিবন্ধিত প্রকল্পগুলোর যেকোনো ধরনের বিনিয়োগ সেবা প্রদান করতে বিডা প্রতিজ্ঞাবদ্ধ। এসময় তিনি বিনিয়োগকারীদের থার্ড পার্টি বাদ দিয়ে সরাসরি হ্যাসেল ফ্রি ভাবে বিডা থেকে যাবতীয় বিনিয়োগ সেবা গ্রহণের আহ্বান জানান।

কর্মশালায় স্বাগত বক্তব্য দেন বিডার মহাপরিচালক মুজিব-উল-ফেরদৌস। এছাড়া বিডার নির্বাহী সদস্য অভিজিৎ চৌধুরী বিনিয়োগকারীদের ইনভেস্টমেন্ট মনিটরিং ও আফটার কেয়ার সেবা, মহাপরিচালক শাহ মোহাম্মদ মাহবুব স্থানীয় ও বৈদেশিক বিনিয়োগ সেবা, মহাপরিচালক জীবন কৃষ্ণ সাহা রয় ওয়ান স্টপ সার্ভিস সম্পর্কে ধারণা দেন।

বাংলাদেশ ব্যাংক, পরিবেশ অধিদপ্তর, বিএসটিআই, এনবিআর, আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরের প্রতিনিধিরা নিজ নিজ প্রতিষ্ঠানের বিনিয়োগ সেবা কীভাবে বিডার ওএএসের মাধ্যমে পাওয়া যাবে তা বিনিয়োগকারীদের অবহিত করেন।

পূর্ববর্তী নিবন্ধব্র্যাক ব্যাংককে আরও এগিয়ে নেওয়ার প্রত্যয় নতুন চেয়ারম্যানের
পরবর্তী নিবন্ধসয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা কমলো