ব্যাংক শাখায় জনসম্মুখে ছেঁড়া-ফাটা নোট গ্রহণের নোটিশ স্থাপনের নির্দেশ

নিউজ ডেস্ক : দেশের তফসিলি ব্যাংকের শাখায় জনসাধারণের সহজে দৃষ্টিগোচর হয় এমন স্থানে ছেঁড়া-ফাটা ও ময়লা নোট গ্রহণ করার নোটিশ অবিলম্বে স্থাপনের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (২০ জুন) কেন্দ্রীয় ব্যাংকের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর নিকট পাঠানো হয়েছে বলে জানা গেছে।

ব্যাংকগুলোকে দেয়া নির্দেশনায় বলা হয়েছে, ২০১৩ সালে এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছিল। ওই পরিপত্রের পরিশিষ্ট ‘ক’ এর ১ নং অনুচ্ছেদে ব্যাংকের প্রত্যেক শাখায় জনসাধারণের সহজে দৃষ্টিগোচর হয় এমন স্থানে ‘ছেঁড়া-ফাটা ও ময়লা নোট গ্রহণ করা হয়’ মর্মে নোটিশ স্থাপন করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। কিন্তু এ বিভাগ কর্তৃক বিভিন্ন সময়ে পরিচালিত আকস্মিক পরিদর্শন এবং গ্রাহকদের অভিযোগের ভিত্তিতে তফসিলি ব্যাংকের অধিকাংশ শাখা এই সংক্রান্ত নোটিশ স্থাপন না করাসহ উক্ত পরিপত্রের অন্যান্য নির্দেশনা পরিপালন করছে না। ফলে জনসাধারণ তফসিলি ব্যাংকের শাখা থেকে ছেঁড়া-ফাটা ও ময়লা নোট বিনিময় সংক্রান্ত সুবিধা হতে বঞ্চিত হচ্ছে।

এ অবস্থায় ছেঁড়া-ফাটা ও ময়লা নোট গ্রহণ করা হয় মর্মে ২০ ফন্টে রঙ্গিন কালিতে লিখিত নোটিশ অবিলম্বে স্থাপন করাসহ পরিপত্রে বর্ণিত বিধিবিধান যথাযথভাবে পরিপালনের জন্য পুনরায় নির্দেশ দেয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ৫০ লাখ লিটার রাইস ব্র্যান তেল কেনা হচ্ছে
পরবর্তী নিবন্ধকিস্তির অর্ধেক দিলেই খেলাপি থেকে মুক্তি