হিলি বন্দর থেকে ভারতীয় মহিষের মাংস ছাড়ের নির্দেশনা চেয়ে রিট

নিউজ ডেস্ক : ভারত থেকে আমদানি করা মহিষের মাংস দিনাজপুরের হিলি স্থলবন্দর থেকে ছাড়ের অনুমতি দিতে নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে রোববার (২৫ জুন) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করে মেডলাইফ প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড।রিটকারী আইনজীবী বিষয়টি নিশ্চিত করেছেন।

এ সংক্রান্ত রিটের বিষয়ে সোমবার (২৬ জুন) হাইকোর্টের বিচারপতি এসএম কুদ্দুস জামান ও বিচারপতি একেএম রবিউল হাসানের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, মাংসের চাটনি তৈরি করে দুবাইয়ে রপ্তানির জন্য ভারত থেকে এক টন মহিষের মাংস আমদানি করেছিল মেডলাইফ প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। গত ১০ মে হিলি স্থলবন্দরে ওই মাংস এলেও এখনো ছাড় দেয়নি কাস্টমস কর্তৃপক্ষ।

মাংসের চালান ছাড় না দিতে কাস্টমসকে চিঠি দিয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তর। তাদের যুক্তি, বিদেশ থেকে মাংস আমদানি করতে হলে আগে থেকে তাদের কাছে অনুমোদন নিতে হয়।

তবে আমদানিকারক প্রতিষ্ঠান মেডলাইফ বলছে, শিল্পখাতে ব্যবহারের জন্য মাংস আমদানির ক্ষেত্রে প্রাণিসম্পদ অধিদপ্তরের অনুমতি নেওয়ার দরকার হয় না। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নিবন্ধিত প্রতিষ্ঠান হিসেবে তারা শিল্পের কাঁচামাল আমদানি করতে পারে।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, সাভারের ভাকুর্তায় কারখানা রয়েছে মেডলাইফ প্যাকেজিং ইন্ডাস্ট্রিজের। তারা এক টন মহিষ ও ২৫ টন পেঁয়াজ আমদানি করেছিল। প্রাণিসম্পদ অধিদপ্তরের আপত্তির কারণে ওই মাংস এখন কাস্টমসের তত্ত্বাবধানে রাজধানীর তেজগাঁওয়ের একটি সংরক্ষণাগারে রয়েছে। আর পেঁয়াজ পড়ে আছে হিলি বন্দরের গুদামে।

পূর্ববর্তী নিবন্ধ৭ দিন বন্ধ থাকবে সোনাহাট বন্দরের আমদানি-রপ্তানি
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট বিজয়ী ‘স্বাস্থ্য সেবা’