৮ হাজার কোটি টাকার ইক্যুইটিকে শেয়ারে রূপান্তরের সিদ্ধান্ত

নিউজ ডেস্ক :সরকারের ৮ হাজার ৪৩ কোটি ২৬ লাখ ৬০ হাজার ২৩০ টাকার ইক্যুইটিকে শেয়ারে পরিণত করতে চায় পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ। একই সঙ্গে পরিশোধিত মূলধনও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পর্ষদ।

বুধবার (১৪ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ বিষয়ে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের সচিব জাহাঙ্গীর আজাদ গণমাধ্যমকে বলেন, সরকারের ইক্যুইটির অর্থকে শেয়ারের রূপান্তরিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, কোম্পানি ২০ কোটি ১০ লাখ ৮০ সাধারণ শেয়ার ইস্যু করবে। এই শেয়ার অভিহিত মূল্যের সঙ্গে আরও ১০ টাকা প্রিমিয়াম থাকবে। যার ফলে এর মূল্য হবে ৪০২ কোটি ১৬ লাখ টাকা। এ ছাড়াও ৭ হাজার ৬৪১ কোটি ১০ লাখ ৬০ হাজার ২৩০ টাকার প্রেফারেন্স শেয়ার ছাড়বে।

সূত্র জানায়, সবমিলিয়ে ৮ হাজার ৪৩ কোটি ২৬ লাখ ৬০ হাজার ২৩০ টাকার সমপরিমাণের শেয়ার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন ক্রমে সরকারের বিদুৎ বিভাগের অনুকূলে ইস্যু করা হবে। এর জন্য আগামী ২ সেপ্টেম্বর কোম্পানির বিশেষ সাধারণ সভা ডাকা হয়েছে। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৩ জুলাই।

অন্যদিকে ২০০৬ সালে তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমান অনুমোদিত মূলধন ১০ হাজার কোটি টাকা। এটিকে ১৫ হাজার কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।

পূর্ববর্তী নিবন্ধভোজ্যতেল কেনার গাইড লাইন তৈরি করতে কমিটি
পরবর্তী নিবন্ধআফতাবনগরে গরুর হাট বসতে বাধা কাটলো