ভারতে দাম কমলো পেট্রোল-ডিজেলের

নিউজ ডেস্ক : ভারতের আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে প্রতি লিটার পেট্রোল ও ডিজেলের দাম ২ রুপি করে কমানো হয়েছে বলে ঘোষণা দিয়েছেন দেশটির কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক মন্ত্রী হরদিপ সিং পুরি।

শুক্রবার (১৫ মার্চ) স্থানীয় সময় ভোর ৬টা থেকে এই দাম কার্যকর হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

মন্ত্রী আরও বলেন, পেট্রোল ও ডিজেলের দাম কমিয়ে দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আরও একবার প্রমাণ করেছেন- ভারতের কোটি কোটি পরিবারের মানুষের কল্যাণ ও উন্নতিই তার সবসময়ের লক্ষ্য। তিনি আরও বলেন, এর আগে ১৪ই মার্চ ভারতে প্রতি লিটার পেট্রোল বিক্রি হচ্ছিল গড়ে ৯৪ রুপি দামে। কিন্তু ইতালিতে তার দাম ১৬৮.০১ রুপি। এক্ষেত্রে ইতালিতে শতকরা ৭৯ ভাগ বেশি দামে বিক্রি হচ্ছে। ফ্রান্সে প্রতি লিটার পেট্রোলের দাম ১৬৬.৮৭ রুপি। সেখানে দাম শতকরা ৭৮ ভাগ বেশি। জার্মানিতে প্রতি লিটারের দাম ১৫৯.৫৭ রুপি।

এই দাম শতকরা ৭০ ভাগ বেশি। স্পেনে প্রতি লিটারের দাম ১৪৫ দশমিক ১৩ রুপি; যা শতকরা ৫৪ ভাগ বেশি।

এখানে উল্লেখ্য, জানুয়ারিতে মন্ত্রী হরদিপ পুরি ঘোষণা দিয়েছিলেন- নিকট ভবিষ্যতে জ্বালানির দাম কমানো হবে না। তিনি এ সময় মিডিয়ার রিপোর্টকে জল্পনা বলে উড়িয়ে দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ভারতে জ্বালানি সরবরাহ একই আছে। কম দামে বিক্রি হচ্ছে। পরিবেশবান্ধব জ্বালানির দিকে অগ্রসরে আমাদের পদক্ষেপ অব্যাহত আছে। তিনি বলেন, পেট্রোল ও ডিজেলের দাম কমানোর ফলে ভোক্তাদের খরচ কমবে। ডিজেলে চলে যে কমপক্ষে ৫৮ লাখ ভারি পণ্যবাহী যানবাহন এবং ৬ কোটি গাড়ি, ২৭ কোটি দুই চাকার যান- তাদের খরচ কমবে।
তবে পেট্রোল ও ডিজেলের দাম বিভিন্ন শহরে এক এক রকম হতে পারে। মন্ত্রী বলেন, দিল্লিতে বর্তমানে ডিজেল বিক্রি হচ্ছে ৮৯ দশমিক ৬২ রুপিতে প্রতি লিটার। তা এখন বিক্রি হচ্ছে ৮৭ দশমিক ৬২ রুপি প্রতি লিটার। রাজধানী দিল্লিতে পেট্রোলের প্রতি লিটারের দাম এখন ৯৬ দশমিক ৭২ রুপি। তা এখন বিক্রি হচ্ছে ৯৪.৭২ রুপিতে। ভ্যাট ও অন্যান্য খরচ মিলে দিল্লির চেয়ে বেশি দামে ডিজেল বিক্রি হয় অর্থনীতির রাজধানী হিসেবে মুম্বইতে। সেখানে প্রতি লিটারে দাম ২ দশমিক ১০ রুপি কমিয়েছে সরকার। বর্তমানে মুম্বইতে পেট্রোলের দাম ১০৬ দশমিক ৩১ রুপি। কিন্তু শুক্রবার ভোর থেকে তা বিক্রি হচ্ছে ১০৪ দশমিক ২১ রুপিতে। মুম্বইয়ে প্রতি লিটার ডিজেলের দাম ৯৪ দশমিক ২৭ রুপি। তার পরিবর্তিত দাম এখন ৯২ দশমিক ১৫ রুপি। কোলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম কমেছে ২.০৯ রুপি। চেন্নাইয়ে কমেছে ১ দশমিক ৮৮ রুপি।

পূর্ববর্তী নিবন্ধবাজার নিয়ন্ত্রণে সরকার কঠোর: কাদের
পরবর্তী নিবন্ধস্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ বিশিষ্ট ব্যক্তি