শেয়ারবাজারে সূচকের বড় উত্থান, সঙ্গে বাড়লো লেনদেন

নিউজ ডেস্ক : সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৮ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬১৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৩৪ ও ১৯৯৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৬১৩ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১০২ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগেরদিন ডিএসইতে ৫১১ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩০০টি কোম্পানির, কমেছে ৫২টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- মালেক স্পিনিং, লাভেলো আইসক্রিম, এশিয়াটিক ল্যাবরেটরিজ, আইটি কনসালটেন্ট, অরিয়ন ইনফিউশন, গোল্ডেন সন, আলিফ ইন্ডাস্ট্রি, কোহিনুর কেমিক্যাল, বিচ হ্যাচারি ও সেন্ট্রাল ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৯৯৯ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২০৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৩টির, কমেছে ৭১টি এবং অপরিবর্তিত রয়েছে ২২টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১৫ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১১ কোটি ১০ লাখ টাকা।

পূর্ববর্তী নিবন্ধরংপুরে জনতা ব্যাংকের শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধতাপপ্রবাহের কষ্ট লাঘবে ২ হাজার শ্রমজীবীকে সোনালী ব্যাংকের ছাতা উপহার