সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বাজেটে অগ্রাধিকার পাবে: অর্থ প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক : আসন্ন ২০২৪-২০২৫ সালের বাজেটে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার বিষয়টি সবচেয়ে বেশি অগ্রাধিকার পাবে। এজন্য মজুদ পরিস্থিতি স্বাভাবিক রেখে সরবরাহ ব্যবস্থাকে শক্তিশালী করা হবে বলে জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান।

মঙ্গলবার (২৩ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে ‘দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ’ (আইসিএমএবি) আয়োজিত এক প্রাক-বাজেট গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, প্রতি বছরই দেশের বাজেটের পরিধি বাড়ছে। তাই আমাদের অভ্যন্তরীণ রাজস্ব আদায়ের পরিধি বাড়াতে হবে। এছাড়া অর্থনীতির প্রবৃদ্ধি অব্যাহত রাখতে সরবরাহ ব্যবস্থা, অবকাঠামো ও প্রযুক্তি খাতকে শক্তিশালী রাখার ব্যবস্থা নেয়া হবে। বাজেট ঘাটতি ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণসহ সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার বিষয়টিও আসন্ন বাজেটে অগ্রাধিকার পাবে বলে জানান তিনি।

অর্থনীতির ওপর ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জগুলো সম্পর্কে সতর্ক করে দিয়ে তিনি বলেন, বিশ্বের ভূ-রাজনৈতিক পরিস্থিতির প্রভাব যে কোনো দেশের অর্থনীতির ওপর ব্যাপকভাবে পড়ে। বর্তমান অবস্থায় যদি আরও একটি যুদ্ধ অবস্থা তৈরি হয়, তবে পরিস্থিতি এর চেয়েও জটিল হওয়ার আশঙ্কা রয়েছে। বিশেষ করে বাংলাদেশের মতো রফতানিনির্ভর দেশগুলোর ক্ষেত্রে এর প্রভাব আরও বেশি হতে পারে। এসব বিবেচনা করে কৌশলগত কিছু ক্ষেত্রে এবার বাজেট বরাদ্দ বাড়ানো হবে।

সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতা সম্প্রসারণ এবং নিম্ন আয়ের মানুষের মাঝে স্বল্প মূল্যে খাদ্য সরবরাহ করা হবে। শিক্ষা, স্বাস্থ্য ও দক্ষতা উন্নয়নসহ সার্বিক মানবসম্পদ উন্নয়নের পাশাপাশি কৃষি যান্ত্রিকীকরণ সেচ ও বীজে প্রণোদনা, কৃষি পুনর্বাসনে ভর্তুকি অব্যাহত রাখার কথা উল্লেখ করেন অর্থ প্রতিমন্ত্রী।

এছাড়া ‘ফার্স্ট ট্র্যাক’ অবকাঠামো প্রকল্পগুলোতে বরাদ্দ রাখার কথা জানান প্রতিমন্ত্রী। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় নেয়া প্রকল্পেও বরাদ্দের কথা জানানো হয়। জ্বালানি তেলের মূল্য আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে নির্ধারণ করার বর্তমান নীতি অব্যাহত রাখা হবে বলে এসময় বিশেষভাবে উল্লেখ করেন ওয়াসিকা আয়শা খান।

আইসিএমএবি’র প্রেসিডেন্ট ড. মো. সেলিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই’র সভাপতি মাহবুবুল আলম, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন এবং পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর।

আইসিএমএবি’র কাউন্সিল সদস্য আরিফ খানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান, এফবিসিসিআই’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আমিন হেলালী, পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান মাসরুর রিয়াজ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সাবেক সভাপতি সৈয়দ আলমাস কবির, মাগুরা গ্রুপের চেয়ারম্যান মুস্তফা কামাল মহিউদ্দিন।

পূর্ববর্তী নিবন্ধভারতীয় মশলায় ক্যানসারের উপাদান, হংকং-সিঙ্গাপুরে বিক্রি নিষিদ্ধ
পরবর্তী নিবন্ধবেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে চীনা কোম্পানি