আধাঘণ্টায় ২৫০ কোটি টাকা ছাড়িয়েছে লেনদেন

নিউজ ডেস্ক : পতন থেকে ঊর্ধ্বমূখী ধারায় ফিরছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের প্রথম দুই কার্যদিবস ঊর্ধ্বমূখী থাকার পর তৃতীয় কার্যদিবস মঙ্গলবার লেনদেনের শুরুতে ঊর্ধ্বমূখী প্রবণতা দেখা যাচ্ছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার কারণে মূল্য সূচক ঊর্ধ্বমুখী রয়েছে। সেই সঙ্গে লেনদেনে বেশ ভালো গতি দেখা যাচ্ছে।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্য সূচক ৩০ পয়েন্টের ওপরে বেড়েছে। দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ২৫০-এর বেশি প্রতিষ্ঠান। আর লেনদেন হয়েছে ২৫০ কোটি টাকার বেশি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম বাড়ার তালিকায় বেশি প্রতিষ্ঠান রয়েছে। ফলে মূল্য সূচকও ঊর্ধ্বমূখী অবস্থায় রয়েছে। সেই সঙ্গে লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ১৩ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়তে দেখা যাচ্ছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪৪ মিনিটে ডিএসইতে ২৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ৭৩টির। আর ৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৪১ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট বেড়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৩১০ কোটি ৭ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৪ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ২ কোটি ৪১ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৭১ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৮টির, কমেছে ১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩টির।

পূর্ববর্তী নিবন্ধউপজেলা নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
পরবর্তী নিবন্ধসিটি ব্যাংক ও রিলায়েন্স ইন্স্যুরেন্সের মধ্যে চুক্তি