বিজিএমইএ সভাপতির সঙ্গে ইউএসআইটিসি প্রতিনিধিদলের সাক্ষাৎ

নিউজ ডেস্ক : বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি এস এম মান্নান কচির সঙ্গে সাক্ষাৎ করেছেন ইউনাইটেড স্টেটস ইন্টারন্যাশনাল ট্রেড কমিশনের (ইউএসআইটিসি) একটি প্রতিনিধিদল। রোববার (৫ মে) রাজধানীর উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

ইউএসআইটিসি মার্কিন বাজারে বর্তমানে শীর্ষস্থানীয় পাঁচটি পোশাক সরবরাহকারী দেশ বাংলাদেশ, কম্বোডিয়া, ভারত, ইন্দোনেশিয়া ও পাকিস্তানের পোশাকশিল্পের প্রতিযোগিতার অন্তর্নিহিত পরিসংখ্যান ও গুণগত তথ্য সংগ্রহের কাজ করছে। এরই ধারাবাহিকতায় ইউএসআইটিসি প্রতিনিধিদলটি বিজিএমইএ দপ্তরে বৈঠক করেছে।

ইউএসআইটিসি প্রতিনিধিদলে ছিলেন আন্তর্জাতিক অর্থনীতিবিদ এরিকা বেথম্যান, আন্তর্জাতিক বাণিজ্য বিশ্লেষক মেরি রুপ এবং ঢাকার মার্কিন দূতাবাসের অর্থনৈতিক ইউনিট প্রধান জোসেফ গিবলিন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএর সহ-সভাপতি মিরান আলী, আব্দুল্লাহ হিল রাকিব, পরিচালক শোভন ইসলাম, আশিকুর রহমান (তুহিন), শামস মাহমুদ, এম আহসানুল হক এবং বিজিএমইএর আইএলও সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান আ ন ম সাইফুদ্দিন।

বৈঠকে বিজিএমইএ নেতৃবৃন্দ পোশাক খাতে সাসটেইনেবিলিটি ও পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের কল্যাণ বিষয়ে শিল্পের প্রতিশ্রুতিগুলো তুলে ধরে ক্ষেত্রগুলোতে যে দৃশ্যমান অগ্রগতি অর্জন হয়েছে তা অবহিত করেন।

তারা বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জন যেমন বিশ্বব্যাপী সর্বোচ্চ সংখ্যক লিড সার্টিফাইড গ্রিন পোশাক কারখানার আবাসস্থল হিসেবে পরিবেশবান্ধব শিল্পায়নে বাংলাদেশের নেতৃত্ব প্রদান এবং বিশ্বের অন্যতম নিরাপদ পোশাক রপ্তানিকারক দেশ হিসেবে বিশ্ববাজারে বাংলাদেশের অবস্থান বজায় রাখা প্রভৃতি অর্জনগুলো তুলে ধরেন।

পূর্ববর্তী নিবন্ধদেশে বিচারাধীন মামলা ৩৭ লাখ ২৯ হাজার: আইনমন্ত্রী
পরবর্তী নিবন্ধটিসিবির পণ্য বিক্রি শুরু আজ