কেন্দ্রীয় ব্যাংকের কৃষি পুনঃঅর্থায়ন তহবিলে যুক্ত হলো ‘ছাগল-ভেড়া’

নিউজ ডেস্ক : কৃষিখাতের জন্য গঠিত ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিলের মেয়াদ ছয় মাস বাড়ানো হয়েছে। স্কিমটির আওতাভুক্ত খাতগুলোর পাশাপাশি অন্তর্ভুক্ত করা হয়েছে ‘কন্দাল ফসল’ চাষ এবং ছাগল, ভেড়া ও গাড়ল পালন খাত। এ তহবিল থেকে ৪ শতাংশ সুদে জামানত ছাড়াই ঋণ নিতে পারবেন কৃষকেরা।

বৃহস্পতিবার (২৭ জুন) এ সংক্রান্ত এক নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ বিভাগ।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি খাতের জন্য গঠিত ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিমের চাহিদা রয়েছে। এ কারণে স্কিমটির আওতায় ব্যাংক কর্তৃক গ্রাহক পর্যায়ে ঋণ বিতরণের সময়সীমা ৬ মাস বাড়িয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হলো। একই সঙ্গে স্কিমের আওতায় যেন অধিক সংখ্যক প্রকৃত চাষি-খামারি উপকৃত হন, সে লক্ষ্যে স্কিমটির আওতাভুক্ত খাতের পাশাপাশি ‘কন্দাল ফসল’ চাষ এবং ছাগল, ভেড়া, গাড়ল পালন খাত অন্তর্ভুক্ত করা হলো। পাশাপাশি ২০২৩ সালে ২১ মার্চ ও ২০২২ সালের ১৭ নভেম্বরের নির্দেশনাও বহাল থাকবে।

২০২২ সালের ১৭ নভেম্বর ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে কেন্দ্রীয় ব্যাংক। তহবিল থেকে সর্বোচ্চ ৪ শতাংশ সুদে ঋণ পাবেন কৃষক। তহবিলটির নাম দেওয়া হয় ‘খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কৃষি খাতের জন্য পুনঃঅর্থায়ন স্কিম’। এর আগে স্কিমটি ধান চাষ, মাছ চাষ, শাক-সবজি, ফল ও ফুল চাষ, প্রাণিসম্পদ খাতের আওতায় পোলট্রি ও দুগ্ধ উৎপাদন খাতের মধ্যে সীমাবদ্ধ ছিল। পরে কেন্দ্রীয় ব্যাংকের এক নির্দেশনায় এই স্কিমে ‘গরু মোটাতাজাকরণ’ খাত অন্তর্ভুক্ত করা হয়।

পূর্ববর্তী নিবন্ধএলো আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি, বাড়ল রিজার্ভ
পরবর্তী নিবন্ধগবাদিপশুর ওপর শুল্কারোপ করছে ডেনমার্ক, গরুপ্রতি ৯৬ ডলার