বিএবি ও বিটিএফ’র মতবিনিময় সভা

নিউজ ডেস্ক : বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) এবং ইউএসডিএ বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশনের (বিটিএফ) প্রকল্প প্রতিনিধিদের মধ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রশিক্ষণ ও সক্ষমতা উন্নয়ন কার্যক্রম ও অ্যাক্রেডিটেশনের ব্যাপারে জনসচেতনতা বাড়ানোর বিষয়ে আলোচনা হয়।

মঙ্গলবার (২৫ জুন) রাজধানীর মতিঝিলে শিল্প ভবনে বিএবির প্রধান কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় বিএবির পক্ষে প্রতিষ্ঠানের মহাপরিচালক মো. আনোয়ারুল আলম এবং বিটিএফের প্রকল্পের পরিচালক মাইকেল জে পার চার সদস্য বিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। সভায় বিএবির অ্যাক্রেডিটেশন প্রক্রিয়ার অটোমেশন, প্রশিক্ষণ ও সক্ষমতা উন্নয়ন কার্যক্রম, অ্যাক্রেডিটেশনের গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি, অধিক সংখ্যক কৃষি পণ্য পরীক্ষাগারকে অ্যাক্রেডিটেশন প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

মতবিনিময় সভায় বিএবির মহাপরিচালক বলেন, নিরাপদ ও গুণগত মানসম্পন্ন খাদ্য ও কৃষি পণ্য উৎপাদন এবং সরবরাহ শৃঙ্খলের প্রতিটি পর্যায়ে মান নিশ্চিত করার জন্য বিএবি কাজ করছে।

আন্তর্জাতিক বাণিজ্যে কারিগরি বাধা অপসারণে অ্যাক্রেডিটেশনের ভূমিকা অনেক। খাদ্য ও কৃষি পণ্য সংশ্লিষ্ট সব অংশীজনের এ বিষয়ে পারস্পরিক অংশীদারিত্বের ভিত্তিতে একটি সাধারণ লক্ষ্য অর্জনে কাজ করতে হবে।

প্রকল্পের আওতাধীন ৫টি ক্ষেত্রের মধ্যে পরীক্ষাগারে কাজ করা কারিগরি ব্যক্তিদের সক্ষমতা বৃদ্ধি, ঝুঁকি ব্যবস্থাপনা কাঠামো শক্তিশালী করা এবং পরীক্ষাগার মান ব্যবস্থাপনা উন্নয়ন প্রক্রিয়ায় বিএবিকে সক্রিয়ভাবে অংশগ্রহণের অনুরোধ করেন প্রকল্প পরিচালক মাইকেল জে পার। সভায় দুপক্ষই নীতিগতভাবে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে একমত হোন।

সভায় আরও উপস্থিত ছিলেন প্রকল্পের পরীক্ষাগার উন্নয়ন ব্যবস্থাপক আবু সালেহ মুহাম্মদ সাইফুল্লাহ।

পাঁচ বছর মেয়াদি বিটিএফ প্রকল্পটি মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের কৃষি বিষয়ক সংস্থা ইউএসডিএর অর্থায়নে বাংলাদেশে পরিচালিত হচ্ছে। দেশের কৃষিজাত পণ্যের আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে নীতিকাঠামো সংস্কার করা, কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা দেয়ার মাধ্যমে পরিচালনা করার সক্ষমতা অর্জনের লক্ষ্যে দেশে বিদ্যমান কৃষিজাত পণ্য পরীক্ষাগারের মান ব্যবস্থাপনা এবং পরীক্ষণ প্রক্রিয়ার উন্নয়ন এ প্রকল্পের অন্যতম উন্নয়ন লক্ষ্য।

পূর্ববর্তী নিবন্ধসহজে এলডিসি উত্তরণে সুইডেনের সমর্থন চাইলেন প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধ৪৪তম বিসিএস পরীক্ষা-২০২১-র মৌখিক পরীক্ষার সময়সূচির পুনর্বিন্যাস