শেয়ারবাজারে মূলধন কমেছে ৩৫ হাজার ২২২ কোটি টাকা

নিউজ ডেস্ক :
দেশের উভয় পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (১৮ থেকে ২২ আগস্ট) বিভিন্ন সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। সেইসঙ্গে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন কমেছে ৩৫ হাজার ২২২ কোটি ৬০ লাখ টাকা। পাশাপাশি আলোচ্য সময়ে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) টাকার পরিমাণে লেনদেন কমেছে।

শনিবার (২৪ আগস্ট) ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনা সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০৩.৯২ পয়েন্ট বা ৩.৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৯৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৮৮.৭৬ পয়েন্ট বা ৪.০৭ শতাংশ কমে ২ হাজার ৯০ পয়েন্টে, ডিএসই শরিয়াহ সূচক ৪৫.৬৪ পয়েন্ট বা ৩.৬১ শতাংশ কমে ১ হাজার ২১৯ পয়েন্টে এবং ডিএসএমইএক্স সূচক (এসএমই ইনডেক্স) ৫৮.৪২ পয়েন্ট বা ৪.৫২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ২৩৩ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৯২ হাজার ৮৩১ কোটি ৮০ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৮ হাজার ৯৬৪ কোটি ৪০ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ১৬ হাজার ১৩২ কোটি ৫৯ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৩ হাজার ১২২ কোটি ৫ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬ হাজার ৪১১ কোটি ১১ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৩ হাজার ২৮৯ কোটি ৭ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৩২টির, দর কমেছে ৩৫৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৫টির। আর লেনদেন হয়নি ১৯টির।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৫৩.৫২ পয়েন্ট বা ৩.৮৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৭৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৩০ সূচক ৩.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৯১৫ পয়েন্টে, সিএসসিএক্স ৩.৮৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৮৬৫ পয়েন্টে, সিএসআই সূচক ৩.৯৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৮ পয়েন্টে এবং এসইএসএমইএক্স (এসএমই ইনডেক্স) ১০.২২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২ হাজার ৭৬১ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ২১ হাজার ৯ কোটি ৬০ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৪০ হাজার ৯৯ কোটি ৬২ লাখ টাকা। টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ১৯ হাজার ৯০ কোটি ১ লাখ টাকা।

লেনদেন হয়েছে ৫১ কোটি ৮০ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯৫ কোটি ২ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ৪৩ কোটি ২২ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ২৮টির, দর কমেছে ২৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির শেয়ার ও ইউনিট দর।

পূর্ববর্তী নিবন্ধঅর্থ-পরামর্শ দিয়ে উৎসাহ দেওয়ার বিষয়ে রিমান্ডে জিজ্ঞাসাবাদ চলছে : ডিএমপি কমিশনার
পরবর্তী নিবন্ধবন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ৪৯ লাখ মানুষ, মৃতের সংখ্যা ১৮