নীতি সুদহার কমালো ফেডারেল রিজার্ভ

আন্তর্জাতিক ডেস্ক :

চার বছরের বেশি সময়ের মধ্যে প্রথমবার সুদহার কমাল যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ। গত বুধবার দেশটির আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি দশমিক ৫০ শতাংশীয় পয়েন্টে সুদহার কমানোর ঘোষণা দেয়। এতে সুদহার নেমে এসেছে ৪ দশমিক ৫ থেকে ৫ শতাংশের মাঝে। খবর নিক্কেই এশিয়া ও এপি।

মূল্যস্ফীতি লাগামে আনতে দীর্ঘ সময় ধরে সুদহার রেকর্ড উচ্চতায় ধরে রেখেছিল ফেড, যা দেশটির ক্ষুদ্র থেকে মাঝারি সব ধরনের ব্যবসা ও গৃহস্থালি পর্যায়ে নেতিবাচক প্রভাব তৈরি করে। এ কারণে সুদহার কমানো ছিল অতিপ্রত্যাশিত।

সুদহার কমানোর জন্য মূল্যস্ফীতির লক্ষ্য ২ শতাংশে নির্ধারণ করেছিল ফেড। সাম্প্রতিক সময়ে মূল্যস্ফীতির মন্থরগতি দেখা যায়, যা মার্কিন অর্থনীতিকে মন্দার আশঙ্কা থেকে রক্ষা করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের পদক্ষেপটি মূল সুদহারকে প্রায় ৪ দশমিক ৮ শতাংশে নামিয়ে এনেছে, যা সর্বশেষ ১৪ মাস ধরে দুই দশকের মধ্যে সর্বোচ্চ ৫ দশমিক ৩ শতাংশে স্থির ছিল।

২০২২ সালের মাঝামাঝিতে যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি চার দশকের মধ্যে সর্বোচ্চ ৯ দশমিক ১ শতাংশে পৌঁছায়, যা গত মাসে তিন বছরের মধ্যে সর্বনিম্ন ২ দশমিক ৫ শতাংশে নেমে আসে। যা ফেডের ২ শতাংশ লক্ষ্য থেকে বেশি দূরে নয়।

ফেডের নীতিনির্ধারকরাও ইঙ্গিত দিয়েছেন যে এ বছর দুটি বৈঠক থেকে নভেম্বর ও ডিসেম্বরে সুদহার অতিরিক্ত দশমিক ৫০ শতাংশীয় পয়েন্ট কমতে পারে। এছাড়া ২০২৫ সালে আরো চার দফা এবং ২০২৬ সালে দুই দফা সুদহার কমানোর পরিকল্পনা করছে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক।

পূর্ববর্তী নিবন্ধশেয়ারবাজারে লেনদেন কমলেও বেড়েছে মূলধন
পরবর্তী নিবন্ধরাঙ্গামাটিতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট