মালয়েশিয়া শ্রমবাজারের সিন্ডিকেটের মূল হোতাদের বিচারের দাবি

নিউজ ডেস্ক :
মালয়েশিয়া শ্রমবাজারের সিন্ডিকেটের মূল হোতা রুহুল আমিন স্বপনসহ সিন্ডিকেটের পরিকল্পনাকারী, বাস্তবায়নকারী, নিয়ন্ত্রণকারী আওয়ামীলীগ সরকারে জড়িত মন্ত্রী-এমপি ও নেতাদের বিচারের দাবি জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজ (বায়রা)।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টাস ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে মালয়েশিয়ায় শ্রমবাজারে কর্মী প্রেরণে সিন্ডিকেট চক্রের পুনরায় তৎপরতা বন্ধে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে এ দাবি জানানো হয়।

এ সময় বিতর্কিত ও দুর্নীতিগ্রস্ত এফডাব্লিউসিএমএস অনলাইন পদ্ধতি বাদ দিয়ে বাংলাদেশ সরকারের নিজস্ব অনলাইন পদ্ধতি এবং মালয়েশিয়া সরকারের প্রস্তাবিত ইপেক্স পদ্ধতি বা ম্যানুয়াল পদ্ধতি ব্যবহার করার দাবিও জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির যুগ্ম মহাসচিব ফখরুল ইসলাম। তিনি বলেন, বিগত স্বৈরাচার সরকারের আমলে মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে সিন্ডিকেট সৃষ্টি করা হয়। যার মূল হোতা ছিলেন বায়রার সাবেক সভাপতি রুহুল আমীন ও কাজী মফিজুর রহমান। এই হোতাদের সহযোগিতা করতেন তখন মন্ত্রী আওয়ামী লীগের নেতারা। সিন্ডিকেটে রহুল আমীনের সঙ্গে ছিলেন লেফটেন্যান্ট জেনারেল (অব) মাসুদ উদ্দিন চৌধুরী, সাবেক সংসদ সদস্য নিজাম হাজারী, সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও আওয়ামীলীগ নেতা মহিউদ্দিন আহমেদ।

তিনি আরো বলেন, সিন্ডিকেটের মাধ্যমে সেইসময় ৫০ হাজার শ্রমিকের প্রতারণা করা হয়েছে। তাদের প্রত্যকের কাছ থেকে ৫ থেকে ৬ লাখ টাকা নেওয়া হয়েছে। ফলে এই সেক্টরের উদ্যোক্তারা চরম ক্ষতিগ্রস্ত হয়েছে। বাংলাদেশ ও মালয়েশিয়া সরকারের মাধ্যমে সম্পাদিত এমওইউতে বাংলাদেশের রিক্রুটিং এজেন্সির সিলেকশন করার জন্য মালয়েশিয়া কর্তৃপক্ষকে দায়িত্ব দেওয়া হয় কিন্তু কোনো প্রকার ক্রাইটেরিয়া ছাড়াই ঘুষের মাধ্যমে রুহুল আমিন স্বপন ও তার মালয়েশিয়ান পার্টনার দাতুশ্রী আমিন নিজেদের পছন্দ মত রিক্রুটিং এজেন্সি সিলেকশন করেন।

সংবাদ সম্মেলনে আরো কিছু দাবি তুলে ধরে ফখরুল ইসলাম বলেন, দুই দেশের এমওইউ সন্নিবেশিত বাংলাদেশের রিক্রুটিং এজেন্সি মালয়েশিয়া সরকার সিলেকশন করার সুযোগ বাতিল করতে হবে। রিক্রুটমেন্ট এজেন্সি সিলেকশন করবে নিয়োগকর্তা। সিন্ডিকেট মুক্ত ভাবে সকল এজেন্সি কম খরচে বা বিনা খরচে কর্মী পাঠানোর জন্য মন্ত্রণালয় পক্ষ থেকে সেন্ট্রাল অনলাইন পদ্ধতিসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। নেপালসহ অন্যান্য ১৩ টি দেশ থেকে মালয়েশিয়া যে প্রক্রিয়ায় কর্মী গ্রহণ করে ঠিক বাংলাদেশ থেকেও একই পক্রিয়ার শ্রমিক প্ররনের দাবি করছি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বায়রার ভারপ্রাপ্ত সভাপতি রিয়াজ উল ইসলাম, সাবেক যুগ্ন মহাসচিব নূরুল আমীন, কার্যনির্বাহী সদস্য কামাল উদ্দিন দিলু ও সদস্য হক মাজহারুল ইসলাম, বিএনপি নেতা খন্দকার আবু আশফাক প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধবরিশালে ৪ কোটি টাকার বীমা দাবির চেক হস্তান্তর করল পপুলার লাইফ
পরবর্তী নিবন্ধই-রিটার্ন দাখিলের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে