ব্যাংক খাতে আস্থা ফেরাতে সময় লাগবে: বিএবি

নিউজ ডেস্ক :
ব্যাংক খাতে আস্থা ফেরাতে সময় লাগবে বলে জানিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) চেয়ারম্যান আব্দুল হাই সরকার।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) সচিবালয়ে অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

আব্দুল হাই বলেন, দেশে এস আলমের মতো ব্যাংকলুটেরা তৈরি হতে সহযোগিতা করেছে সরকার। যারা ব্যাংকের টাকা লুট করে বিদেশ পালিয়ে গেছে তাদের দেশে ফিরিয়ে আনতে হবে।

ব্যাংক খাতের চলমান অস্থিরতা ও তারল্য সংকট বিষয়ে তিনি বলেন, ‘ব্যাংক খাত সংস্কারে কাজ চলছে। আস্থা ফেরাতে কিছুটা সময় লাগবে।’

এর আগে অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গে বৈঠক করেছে বেসরকারি ব্যাংকখাতের উদ্যোক্তাদের সংগঠন বিএবি নেতারা।

এদিকে, গত আগস্ট থেকে শুরু হওয়া তারল্য সংকট এসে ঠেকেছে অক্টোবরে। এখনো বেশিরভাগ দুর্বল ব্যাংকগুলোতে লেনদেন চলছে ঢিমেতালে। কোনো কোনো ব্যাংকে ১০ হাজার টাকা তুলতেও পোহাতে হচ্ছে ভোগান্তি। গ্রাহকদের রোষানল থেকে বাঁচতে গেট লাগিয়ে চালাতে হচ্ছে ব্যাংকিং কার্যক্রম।

গ্রাহকরা বলছেন, ব্যাংকে গেলে প্রয়োজনীয় টাকা ওঠানো যাচ্ছে না। এতে প্রয়োজনের সময় পড়তে হচ্ছে বিপাকে। আর গ্লোবাল ইসলামী ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট কাজী আনোয়ারুল আজম বলেন, গ্রাহকদের অর্থ দিতে কষ্ট হচ্ছে। তারপরও যতটুকু অর্থ দেয়া যায়, তা দেয়া হচ্ছে।

ব্যাংক খাতে লেনদেন স্বাভাবিক করতে দুর্বল ব্যাংকগুলোকে সবল ব্যাংক থেকে টাকা ধার নেয়ার ব্যবস্থা করেছে কেন্দ্রীয় ব্যাংক। দ্রুত তারল্য সহায়তা দেয়া না হলে ব্যাংক খাতে লেনদেনে গ্রাহকদের আস্থা বাড়বে না বলে শঙ্কা ব্যাংকারদের।

পূর্ববর্তী নিবন্ধইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধএইচএসসি পরীক্ষার ফল ১৫-১৭ অক্টোবরের মধ্যে