সপ্তাহের প্রথম কার্যদিবস শেয়ারবাজারে সূচকের ব্যাপক ঊর্ধ্বমুখী

নিজস্ব প্রতিবেদক: দেশের শেয়ারবাজার আগের কার্যদিবসের ধারাবাহিকতায় গতকাল সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ব্যাপক সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে দুই কার্যদিবস ধরে শেয়ারবাজারে সূচক ঊর্ধ্বমুখী অব্যাহত রয়েছে। এদিন শেয়ারবাজারে সব সূচক বেড়েছে। সূচকের সাথে অধিকাংশ কোম্পানির শেয়ার দর এবং টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। এদিন প্রকৌশল, বীমা, বিদ্যুৎ ও জ্বালানি এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ারেরে দামও বৃদ্ধি পেয়েছে। এসব খাতের শেয়ারে বিক্রেতার তুলনায় ক্রেতা বেশি থাকায় এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৩১ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩৬৭ পয়েন্ট।

এদিকে এবিষয়ে বাজার সংশ্লিষ্টরা মনে করেন, শেয়ারবাজার কমার সর্বোচ্চ সীমা ২ শতাংশ নির্ধারণের পর গত বৃহস্পতিবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আগামী সপ্তাহ থেকে পুঁজিবাজারে ভালো কিছু হবে। তিনি বলেন, পুঁজিবাজার নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক ঘণ্টা আলাপ হয়েছে। আশা করছি, সবাই আমাদেরকে সহযোগিতার হাত বাড়িয়ে দেবে। বিনিয়োগকারীদের উদ্দেশ করে তিনি বলেন, বাজার নিয়ে আতঙ্কিত হওয়ার মতো বড় কিছু নেই। আপনারা অন্যের কথায় কান দেবেন না। গুজবে প্রভাবিত হয়ে প্রতারিত হবেন না।

শিবলী রুবাইয়াত বলেন, আমাদের বড় কোনো সমস্যা নেই। দেশের অর্থনীতি খুবই শক্তিশালী। ভয়ের কিছু নেই। বর্তমানে বহির্বিশ্বের কারণে একটু সমস্যা হচ্ছে, এটা সাময়িক। বিএসইসি চেয়ারম্যানের এমন বার্তার পর গতকাল প্রথম কর্মদিবসে শেয়ারবাজারে ব্যাপক উত্থান হয়েছে। শেয়ারবাজার নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে যে আস্থাহীনতা ছিল সেই সমস্যার সমাধান হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৩১.৩৫ পয়েন্ট বা ২.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৬৯.৩৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৬.০৩ পয়েন্ট বা ১.৮৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩৯.৫৫ পয়েন্ট বা ১.৭১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৯৯.৭৪ পয়েন্টে এবং দুই হাজার ৩৪৬.৯৪ পয়েন্টে। ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৩৩ কোটি ৬১ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ২৯৪ কোটি ৪৯ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৫৩৯ কোটি ১২ লাখ টাকার। ডিএসইতে ৩৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৪২টির বা ৯০.৭২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৫টির বা ৬.৬৩ শতাংশের এবং ১০টির বা ২.৬৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো:- বেক্সিমকো লিঃ, আইপিডিসি, বিডি ফাইন্যান্স, জিএসপি ফাইন্যান্স, আরডি ফুড, ফরচুন সুজ, বিএসসি, এসিআই ফরমুলেশন, জেএমআই হসপিটাল ও শাইনপুকুর সিরামিকস।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:- আইপিডিসি, পেপার প্রসেসিং, তমিজউদ্দিন টেক্সটাইল, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, মনোস্পুল পেপার, আরডি ফুড, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, এনভয় টেক্সটাইল, জেমীনি সী ফুড ও সাইফ পাওয়ার। দর কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:- প্রাইম ইন্স্যুরেন্স, ইসলামি ব্যাংক, ফার্স্ট ফাইন্যান্স, বীকন ফার্মা, এক্সিম ব্যাংক, ইবিএল ১ম মি. ফা., এনবিএল, জুট স্পিনার্স, ঢাকা ব্যাংক ও ক্রাউন সিমেন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৬৭.০৩ পয়েন্ট বা ২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৪৭.৮০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৩০টির, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির দর। আজ সিএসইতে ২১ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধআর্থিক প্রতিষ্ঠানে কর্মরতদের বিদেশ ভ্রমণের শর্ত শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক
পরবর্তী নিবন্ধঅতালিকাভুক্ত ২৬ বীমা কোম্পানিকে ইক্যুইটির ২০ শতাংশ বিনিয়োগে পদক্ষেপ নিতে আইডিআরএকে চিঠি দিয়েছে বিএসইসি