বিদেশে ভ্রমণকারীরা ক্রেডিট কার্ডে বেশি খরচ করছেন

নিজস্ব প্রতিবেদক : ক্রেডিট কার্ডের মাধ্যমে বিভিন্ন পণ্য ও সেবা কিনতে বেশি খরচ করেছেন বিদেশে ভ্রমণকারী বাংলাদেশিরা। গত মার্চ মাসে বিদেশে ভ্রমণকারী বাংলাদেশিরা ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচ করেছেন ৪০ মিলিয়ন ডলার। দেশীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৪২৮ কোটি টাকা।

বাংলাদেশি কোনো নাগরিক অন্য দেশ থেকে পণ্য কিনতে বা সেবা নিতে বছরে ১২ হাজার ডলার পর্যন্ত খরচ করতে পারেন। এ পরিমাণ অর্থ তারা কার্ড কিংবা নগদ ডলারও সঙ্গে নিতে পারেন। তবে কার্ডের মাধ্যমে ডলার পেমেন্টে একবারে সর্বোচ্চ ৩০০ ডলার পর্যন্ত খরচ করা যায়।

বাংলাদেশ ব্যাংকের সবশেষ তথ্যমতে, চলতি বছরের মার্চ মাসে বিদেশে ভ্রমণকারী বাংলাদেশিরা ৪০ মিলিয়ন ডলার বা ৪২৮ কোটি টাকা খরচ করেছেন। আগের মাস ফেব্রুয়ারিতে যা ছিল ২৯ মিলিয়ন ডলার বা ৩১০ কোটি টাকা। অর্থাৎ ফেব্রুয়ারির তুলনায় ৩২ শতাংশ বেশি খরচ করেছেন মার্চে।

দেশের ৪৩টি ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করে মার্চ মাসে ডিপার্টমেন্টাল স্টোর, ওষুধ ও ফার্মেসি, পোশাক, যাতায়াতসহ বিভিন্ন খাতে খরচ করা হয়েছে। আলোচিত সময়ে ক্রেডিট কার্ডের মাধ্যমে বাংলাদেশিরা সবচেয়ে বেশি খরচ করেছেন ভারতে। এর পরেই রয়েছে যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, সৌদি আরব, মালয়েশিয়া ও কানাডা। এছাড়া আরও কয়েক দেশে ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচ করেছেন বাংলাদেশিরা।

পূর্ববর্তী নিবন্ধসিরাজুল আলম খান আর নেই
পরবর্তী নিবন্ধজ্বালানি সংকটে সেবা-শিল্পখাতে কমবে বৈশ্বিক প্রবৃদ্ধি