তথ্য-যোগাযোগ প্রযুক্তি, সমুদ্র অর্থনীতিসহ বিভিন্নখাতে বাংলাদেশকে সহযোগিতা করার আশ্বাস দিয়েছে ডেনমার্ক

নিউজ ডেস্ক: নবায়নযোগ্য জ্বালানি, জ্বালানি দক্ষতা, বৃত্তাকার অর্থনীতি, টেকসই নগরায়ণ, টেকসই পানি ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন অভিযোজন, কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণসহ বিভিন্ন খাতে বাংলাদেশের সঙ্গে সহযোগিতা জোরদারে আগ্রহ প্রকাশ করেছে ডেনমার্ক। টেকসই উন্নয়নের জন্য সবুজ ও পরিচ্ছন্ন প্রযুক্তি এবং বিনিয়োগে অংশীদার হতে সম্মত হয়েছে বাংলাদেশ ও ডেনমার্ক। পাশাপাশি বাংলাদেশের ডেনিশ বিনিয়োগ বাড়াতে ব্যবসা সহজীকরণেও গুরুত্ব দিয়েছে উভয়পক্ষ।
শুক্রবার কোপেনহেগেনে বাংলাদেশ- ডেনমার্ক দ্বিতীয় রাজনৈতিক পরামর্শক সভায় এসব বিষয়ে একসঙ্গে কাজ করতে সম্মত হয় উভয় দেশ।
সভায় ঢাকার পক্ষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং কোপেনহেগেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উন্নয়ন নীতি বিষয়ক স্টেট সেক্রেটারি লোটে মাচোন তার দেশের পক্ষে নেতৃত্ব দেন। এছাড়া উভয়পক্ষ দুই দেশের সাম্প্রতিক রাজনৈতিক উন্নয়ন এবং রোহিঙ্গা সংকট, ইন্দো-প্যাসিফিক, ইউক্রেনের যুদ্ধ এবং জলবায়ু পরিবর্তনসহ পারস্পরিক স্বার্থ ও উদ্বেগের বিভিন্ন আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে মতবিনিময় করে। এর বাইরে তারা জাতিসংঘের বিভিন্ন নির্বাচন ও অন্যান্য ক্ষেত্রে ঘনিষ্ঠভাবে সহযোগিতা বিষয়ে আগ্রহ প্রকাশ করে। গত বছর দুই দেশের মধ্যে স্বাক্ষরিত টেকসই এবং সবুজ কর্ম-কাঠামো চুক্তির অধীনে ২০২৩-২০২৮ সময়ের জন্য বাংলাদেশ-ডেনমার্ক যৌথ কর্মপরিকল্পনা অনুমোদন করে। আগামী ১২-১৩ জুন ডেনমার্কের উন্নয়ন সহযোগিতা ও বৈশ্বিক জলবায়ু নীতি বিষয়ক মন্ত্রী ড্যান জর্জেনসেনের বাংলাদেশ সফরের সময় যৌথ কর্মপরিকল্পনাটি চালু করা হবে।
সভায় বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ডেনিশ বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা, সাইবার অপরাধ প্রতিরোধ, ডিজিটাল অর্থনীতি এবং স্টার্ট-আপ বিষয়ে ডেনমার্কে আইন প্রয়োগকারী কর্মকর্তাদের প্রশিক্ষণে সহযোগিতার গুরুত্বের ওপর জোর দেয় ঢাকা। সভায় ডেনমার্কে বাংলাদেশের রাষ্ট্রদূত শহিদুল করিম উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধসপ্তাহ ব্যবধানে ডিএসই লেনদেন কমেছে ৬০০ কোটি টাকা
পরবর্তী নিবন্ধবাংলাদেশের ২০২০ সালের বাজেটের সমান ১৪.৫ লাখ রুপির বাজেট পেশ পাকিস্তানের