পুঁজিবাজার থেকে অর্জিত আয়ে কর রেয়াত সুবিধা বহাল

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোতে বিনিয়োগ থেকে অর্জিত আয়ের (ক্যাপিটাল গেইন) ওপর কর রেয়াত সুবিধা বহাল রাখা হয়েছে। একই সঙ্গে তালিকাভুক্ত মিউচুয়াল ফান্ডের অর্জিত লভ্যাংশ আয়ের ওপর উৎসে কর না কাটার সুবিধা থাকছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন আইনে এসব সুবিধা বহাল রাখা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশ রহিত করে নতুন ভাবে প্রণয়নকল্পে বিলটি জাতীয় সংসদে উত্থাপিত হয়। জাতীয় সংসদের বিল নং- ২১/২০২৩। ইতোমধ্যে বিলটি গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। নতুন আয়কর আইন অনুযায়ী, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশনের (বিএসইসি) অধীনে পরিচালিত কোন স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ করলে সাধারণ কর রেয়াত প্রযোজ্য হবে। অর্থাৎ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগ থেকে প্রাপ্ত আয় করের আওতামুক্ত থাকবে।

এছাড়াও বিএসইসির স্বীকৃত মিউচুয়াল ফান্ড, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড (এটিবি), রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ফান্ড, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) আয়কে মোট আয় পরিগণনা থেকে বাদ দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগ থেকে অর্জিত আয় বা ক্যাপিটাল গেইন আগের ন্যায় করের আওতামুক্ত থাকবে। এছাড়া মিউচ্যুয়াল ফান্ড কোন কোম্পানিতে বিনিয়োগ থেকে অর্জিত লভ্যাংশ পাওয়ার ক্ষেত্রে যে উৎসে কর কাটা হতো, তা আগামীতে হবে না। এতে করে মিউচ্যুয়াল ফান্ডের আয় বাড়বে এবং বিনিয়োগ সক্ষমতা বাড়বে, যা পুঁজিবাজারের উন্নয়নে সহায়ক হবে।

পূর্ববর্তী নিবন্ধপূবালী ব্যাংক ও ডাচ-বাংলা ব্যাংকের মধ্যে চুক্তি
পরবর্তী নিবন্ধজি-২০ উন্নয়ন মন্ত্রীদের বৈঠকে যোগ দিতে ভারত সফরে পররাষ্ট্রমন্ত্রী