পাকিস্তানের টেক্সটাইল রপ্তানি আয়ে পতন অব্যাহত

আন্তর্জাতিক ডেস্ক : চলমান অর্থনৈতিক সংকটের মধ্যেই বিপাকে পড়েছে পাকিস্তানের টেক্সটাইলখাত। এমন পরিস্থিতিতে দেশটির টেক্সটাইলের রপ্তানি আয় চলতি বছরের মে মাসে ১৯ দশমিক ৫৭ শতাংশ কমে এক দশমিক ৩২ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। গত বছর একই মাসে এ খাত থেকে দেশটির আয় হয় এক দশমিক ৬৪ বিলিয়ন ডলার। শুক্রবার (১৬ জুন) পাকিস্তানের পরিসংখ্যান বিভাগ এ তথ্য প্রকাশ করেছে। খবর জিও নিউজের।

প্রতিবেদনে বলা হয়েছে, শুধু মে মাসেই নয়। গত আট মাস ধরেই পাকিস্তানের টেক্সটাইল রপ্তানি আয়ে ভাটা পড়েছে।

তাছাড়া ২০২৩ অর্থবছরের জুলাই থেকে মে পর্যন্ত মোট টেক্সটাইল রপ্তানি ১৪ দশমিক সাত শতাংশ কমে ১৫ দশমিক শূন্য তিন বিলিয়নে দাঁড়িয়েছে। যদিও ২০২২ অর্থবছরের একই সময়ে রপ্তানি হয় ১৭ দশমিক ৬২ বিলিয়ন ডলারের টেক্সটাইল পণ্য।

মূলত সুতি কাপড়, নিটওয়্যার, বেডওয়্যার, তোয়ালে ও তৈরি পোশাকসহ সব প্রধান বস্ত্র সামগ্রীর রপ্তানিই উল্লেখযোগ্য হারে কমেছে।

সম্প্রতি ২০২২-২০২৩ অর্থবছরের চূড়ান্ত জরিপ প্রকাশ করেছেন পাকিস্তানের অর্থমন্ত্রী। এতে দেখা গেছে, সব অর্থনৈতিক সূচকেই দেশটি ব্যর্থ হয়েছে। স্পর্শ করতে পারেনি লক্ষ্যমাত্রা। ২০২৩-২০২৪ অর্থ বছরের বাজেট ঘোষণাকে সামনে রেখে বৃহস্পতিবার (৮ জুন) এই জরিপ প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, এই সময়ে পাকিস্তানের জিডিপি প্রবৃদ্ধি কমেছে উল্লেখযোগ্য হারে। কারণ কৃষি, শিল্প উৎপাদন থেকে শুরু করে রপ্তানি সব জায়গায় লক্ষ্যমাত্রা স্পর্শ করতে ব্যর্থ হয়েছে দেশটি।

পূর্ববর্তী নিবন্ধকর্মীদের জন্য ‘চিরঞ্জীব মুজিব’ দেখার আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক
পরবর্তী নিবন্ধকাস্টমস আইনের পরিবর্তন চায় বিজিএপিএমইএ