গবেষণা কার্যক্রম জোরদারে এফবিসিসিআই-ফ্যাকশন চুক্তি

নিজস্ব প্রতিবেদক : উন্নয়নশীল দেশে উত্তরণের (এলডিসি গ্রাজুয়েশন) পরবর্তী বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলাসহ উন্নত ও স্মার্ট বাংলাদেশ গঠনে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। এ লক্ষ্যে নতুনত্ব ও গবেষণায় আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে কাজ করতে আমেরিকাভিত্তিক প্রতিষ্ঠান ফ্যাকশন ও বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন ও ফ্যাকশনের সহ-প্রতিষ্ঠাতা ম্যাক্স গারজা স্মারকে সই করেন। রোববার রাতে রাজধানীর বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের প্রধান শাখায় এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

এসময় এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি এম এ মোমেন, মো. আমিন হেলালী, মো. হাবিব উল্লাহ ডন, মহাসচিব (ভারপ্রাপ্ত) রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান, এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা বিকর্ণ কুমার ঘোষসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন এসময় বলেন, বাংলাদেশ স্মার্ট ও ডিজিটালাইজেশনের দিকে যাচ্ছে। প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গঠনে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। এছাড়া বেসরকারি খাতের সমস্যা ও সম্ভাবনা নিয়ে সরকারের সঙ্গে পলিসি লেভেলে কাজ করতে ব্যবসায়ীদেরও সক্ষমতা বাড়াতে হবে। ফ্যাকশন যেহেতু বিশ্বের অনেক দেশের সঙ্গে গবেষণাভিক্তিক কাজ করে, তাদের সঙ্গে এফবিসিসিআই যৌথভাবে কাজ করতে পারলে বাংলাদেশের ব্যবসায়ী সম্প্রদায় উপকৃত হবে।

আমেরিকা ও বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের যৌথ সহযোগিতার মাধ্যমে কাজ করতে পারলে দুই দেশই লাভবান হবে বলে জানান ফ্যাকশনের সহ-প্রতিষ্ঠাতা ম্যাক্স গারজা।

পূর্ববর্তী নিবন্ধওয়ালটন-দেশ রূপান্তর ফুটবল বিশ্বকাপ কুইজের পুরস্কার বিতরণ
পরবর্তী নিবন্ধএনআরবিসি ব্যাংকের ১২ শতাংশ লভ্যাংশ অনুমোদন