আর্থিক প্রতিষ্ঠানগুলোকে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিশ্চিতের নির্দেশ

নিউজ ডেস্ক : দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা জোরদার এবং অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড, ২০২০ অনুসরণ; অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন, ২০০৩ এবং বিধিমালা, ২০১৪ পরিপালনের নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২০ জুন) কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশে সব আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, এ সংক্রান্ত একটি সার্কুলার ২০১৩ সালে দেওয়া হয়েছিল। ওই সার্কুলারের মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠানগুলোর স্থাপনাদির কাঠামোগত নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে বিভিন্ন নির্দেশনা প্রদানসহ দুর্ঘটনা মোকাবিলায় বিবিধ পূর্বপ্রস্তুতিমূলক কর্মসূচি যেমন: অগ্নিনির্বাপণ মহড়া এবং ভূমিকম্প ও ভবন ধস মোকাবিলায় করণীয় সম্পর্কে নিয়মিতভাবে প্রশিক্ষণ আয়োজনের ব্যবস্থা করার বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়েছে।

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে অগ্নিকাণ্ডে জীবন ও সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি পরিলক্ষিত হয়েছে। এ ধরনের অগ্নিকাণ্ড প্রতিরোধে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে তাদের কার্যালয়সমূহে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিশ্চিত করতে হবে। এর পরিপ্রেক্ষিতে সার্বিক নিরাপত্তা জোরদারকরণ এবং অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিশ্চিতকরণের লক্ষ্যে অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন, ২০০৩; অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ বিধিমালা, ২০১৪ এবং বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড, ২০২০ অনুসরণ এবং ২০১৩ সালের নির্দেশনা পরিপালনের জন্য আর্থিক প্রতিষ্ঠানগুলোকে পরামর্শ দেওয়া হলো।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮ (ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ আদেশ জারি করা হলো, যা অবিলম্বে কার্যকর হবে।

পূর্ববর্তী নিবন্ধআইএফআইসি ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন
পরবর্তী নিবন্ধবেঙ্গল কমার্শিয়াল ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে জিটিএফ চুক্তি