এসডিজির সুষ্ঠু বাস্তবায়নে সমন্বয় ও পরিবীক্ষণ প্রয়োজন: অর্থ প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) সুষ্ঠু বাস্তবায়নের লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থাগুলোর মধ্যে কার্যকর সমন্বয় এবং নিয়মিত বাস্তবায়ন পরিবীক্ষণ অত্যাবশ্যক বলে মন্তব্য করেছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান।

রোববার (০২ জুন) রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি-২ সম্মেলন কক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সাপোর্ট টু সাসটেইনেবল গ্রাজুয়েশন প্রকল্প আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। কর্মশালায় সভাপতিত্ব করেন ইআরডি সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, এসডিজি বাস্তবায়নের জন্য আমাদের স্মার্ট লক্ষ্য নির্ধারণ করে সব গুরুত্বপূর্ণ জাতীয় পরিকল্পনার সঙ্গে এর সমন্বয় সাধন নিশ্চিত করতে হবে।

ইআরডি সচিব জানান, সুনীল অর্থনীতির ক্ষেত্রে বাংলাদেশের অপার সম্ভাবনা রয়েছে। এ জন্য এই অপরিসীম সম্ভাবনাকে কাজে লাগানোর ওপর জোর দেন তিনি।

পাশাপাশি উন্নয়ন সহযোগীরা বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সহযোগিতা দিতে যথেষ্ট আগ্রহী উল্লেখ করে তিনি বৈদেশিক উন্নয়ন তহবিলগুলোর যথার্থ ও বিচক্ষণ ব্যবহারের ওপর গুরুত্বরোপ করেন।

কর্মশালার স্বাগত বক্তব্য দেন ইআরডির অতিরিক্ত সচিব ও ডেভেলপমেন্ট ইফেকটিভনেস অনুবিভাগের অনুবিভাগ প্রধান এ এইচ এম জাহাঙ্গীর। কর্মশালায় ‘এলডিসি উত্তরণের প্রেক্ষাপটে এসডিজির লক্ষ্য অর্জনে অংশীদারত্ব দৃঢ়করণ’ বিষয়ে একটি উপস্থাপনা করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের অতিরিক্ত সচিব মো. মনিরুল ইসলাম।

এছাড়া, ‘এলডিসি গ্র্যাজুয়েশন অ্যান্ড এসডিজিস অ্যাচিভমেন্ট নেক্সাস’ শীর্ষক একটি উপস্থাপনা করেন বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব ড. মো. রেজাউল বাসার সিদ্দিকী।

তাছাড়া ‘ওভারঅফ প্রোগ্রেস অব এসডিজি ১৭’ শীর্ষক একটি উপস্থাপনা করেন ইআরডির উপসচিব আবুল কালাম আজাদ।

কর্মশালায় টেকসই উন্নয়ন অভীষ্ট বিশেষ করে এসডিজি-১৭ ব্যস্তবায়নের সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার কর্মকর্তারা উপস্থিত থেকে তাদের মতামত তুলে ধরেন।

পূর্ববর্তী নিবন্ধবন্যার পানি কমলেও বৃষ্টিতে তলিয়েছে সিলেট নগরী
পরবর্তী নিবন্ধঅগ্নি নিরাপত্তায় নকল ও মানহীন সরঞ্জামের নিয়ন্ত্রণ চায় এফবিসিসিআই