ঘুরে দাঁড়াতে সরকারের সহযোগিতা চান পাটশিল্প ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক: পাট ও পাটজাত পণ্যের বাজার সম্প্রসারণ এবং এ খাতের টেকসই উন্নয়নে সরকারের সহযোগিতা চান পাট ও পাটজাত পণ্যের সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। অগ্রিম আয়কর (এআইটি), টিডিএস, ভর্তুকির উপর কর, কাঁচা পাটের উচ্চমূল্য, ব্যাংক ঋণের চাপসহ নানান কারণে কারখানা চালানো কঠিন হয়ে পড়েছে বলে মনে করছেন এ খাতের ব্যবসায়ীরা।

সোমবার (৩ জুন) এফবিসিসিআইয়ের পাট ও পাটপণ্য বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভায় এ বিষয়ে কথা বলেন ব্যবসায়ীরা। রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই আইকনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

এফবিসিসিআই সভাপতি বলেন, বিভিন্ন কারণে আমরা পাটের বাজার হারিয়েছি। দেশে পাট চাষে নিম্নমানের বীজ ব্যবহৃত হচ্ছে। এ খাতের টেকসই উন্নয়নে দুর্বলতাগুলো চিহ্নিত করার পাশাপাশি সমস্যাগুলো সমাধানে সরকারি-বেসরকারি খাতকে একসঙ্গে কাজ করতে হবে। এ খাতের উন্নয়নে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে সব রকম সহযোগিতা থাকবে বলেও জানান তিনি।

এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী, ডিরেক্টর ইনচার্জ আবুল হোসেন, এফবিসিসিআইয়ের পরিচালক আজিজুল হক, সাবেক পরিচালক মোহাম্মদ মাহবুবুর রহমান পাটোয়ারি, মহাসচিব মো. আলমগীর, কমিটির কো-চেয়ারম্যান ও সদস্যরা বক্তব্য দেন।

সভায় সভাপতিত্ব করেন কমিটির কো-চেয়ারম্যান ও জেম জুট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী নাবিল আহমেদ, এমপি।

পূর্ববর্তী নিবন্ধকমলো এলপি গ্যাসের দাম
পরবর্তী নিবন্ধব্যাংকের নিরাপত্তায় সশস্ত্র প্রহরী বাড়ানোর নির্দেশ