২ হাজার কোটি টাকার বেশি বাজার মূলধন হারালো ডিএসই

নিউজ ডেস্ক : সূচকের উত্থান-পতনের মধ্যদিয়ে চলতি সপ্তাহে লেনদেন হয়েছে পুঁজিবাজারে। এতে সপ্তাহ ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বাজার মূলধন হারিয়েছে ২ হাজার ৪৪৫ কোটি টাকা।

পুঁজিবাজারের সাপ্তাহিক হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

সপ্তাহ ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ২ হাজার ৪৪৫ কোটি টাকা বা ০.৩৮ শতাংশ। চলতি সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৪৬ হাজার ৪৭৭ কোটি টাকা। গত সপ্তাহের শেষ কার্যদিবসে এ মূলধন ছিল ৬ লাখ ৪৮ হাজার ৯২২ কোটি টাকা।

গত সপ্তাহের চেয়ে কমেছে ডিএসইর সব কটি সূচকও। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১৪.৬৪ পয়েন্ট বা ০.২৮ শতাংশ। এ ছাড়া ডিএসইএস সূচক কমেছে ৬.৯৪ পয়েন্ট বা ০.৬১ শতাংশ। আর ডিএসই-৩০ সূচক কমেছে ১৬.৮৬ পয়েন্ট বা ০.৯০ শতাংশ।

তবে সূচকের পতনের পরও ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। সপ্তাহজুড়ে মোট লেনদেন হয়েছে ২ হাজার ২৫৮ কোটি ২ লাখ টাকা; আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ১ হাজার ৯৫০ কোটি ৭৪ লাখ টাকা। লেনদেন বেড়েছে ৩০৭ কোটি ২৮ লাখ টাকা।

এদিকে, প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ১৫.৭৫ শতাংশ বা ৬১ কোটি ৪৬ লাখ টাকা। চলতি সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৪৫১ কোটি ৬০ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ৩৯০ কোটি ১৪ লাখ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৯৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৬৭টির, কমেছে ২০৪টির, আর অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ারের দাম।

এদিকে, সপ্তাহ ব্যবধানে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই সূচক কমেছে ০.৮৩ শতাংশ এবং সিএসসিএক্স সূচক কমেছে ০.৮৬ শতাংশ। সূচক অবস্থান করছে যথাক্রমে ১৪৯৪৬.৮৪ ও ৮৯৮৯.২৬ পয়েন্টে।

এছাড়া সিএসআই সূচক ০.৮০ শতাংশ, সিএসই-৩০ সূচক ১.০৭ শতাংশ ও সিএসই-৫০ সূচক ০.৮৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৭৪.৮৭, ১১৫০৮.১০ ও ১০৬৯.৫১ পয়েন্টে।

তবে সূচকের পতনের পরও সপ্তাহ ব্যবধানে সিএসইতে লেনদেন বেড়েছে ১৬৬ কোটি ৯৭ লাখ টাকা। সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ৪৩৩ কোটি ১৮ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল ২৬৬ কোটি ২১ লাখ টাকা।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩১৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১২৬টির, কমেছে ১৬০টির, আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার দর।

পূর্ববর্তী নিবন্ধঈদে সরকারি চাকরিজীবীদের টানা ৫ দিনের ছুটি
পরবর্তী নিবন্ধজাতিসংঘের দ্বিতীয় কমিটির সভাপতি হলেন রাষ্ট্রদূত মুহিত