থাইল্যান্ডে বিনিয়োগ বাড়াচ্ছে চীনা ইভি নির্মাতা বিওয়াইডি

নিউজ ডেস্ক :
থাইল্যান্ডকে ঘিরে নিজেদের ব্যবসা সম্প্রসারণের ব্যাপক পরিকল্পনা করেছে চীনের ইলেকট্রিক ভেহিকল (ইভি) জায়ান্ট বিওয়াইডি। গত সপ্তাহে থাইল্যান্ডে দক্ষিণ-পূর্ব এশিয়ায় নিজেদের প্রথম কারখানা উদ্বোধন করেছে চীনের এই অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠানটি। এই কারখানায় বছরে দেড়লাখ ইভি নির্মিত হবে এবং কর্মসংস্থান হবে কমপক্ষে ১০ হাজার কর্মীর।

থাইল্যান্ডে কোম্পানিটি প্রায় ৪৯ কোটি ডলার বিনিয়োগ করছে। এর পাশাপাশি নিজেদের ব্যবসা সুসংহত করতে থাইল্যান্ডে নিজেদের ডিস্ট্রিব্রিউটর প্রতিষ্ঠান রিভার অটোমেটিভের ২০ শতাংশ মালিকানা কিনে নিচ্ছে চীনের দক্ষিণাঞ্চলীয় শেনঝেন ভিত্তিক এই ইভি নির্মাতা প্রতিষ্ঠানটি।

চীনের বাইরে বিওয়াইডির তৈরি বৈদ্যুতিক গাড়ির সবচেয়ে বড় বাজার থাইল্যান্ড, যেখানে কার্যক্রম শুরুর অল্প কিছুদিনের মধ্যেই বৈদ্যুতিক যানবাহন বিক্রিতে শীর্ষস্থানে উন্নীত হয়েছে কোম্পানিটি।

পুরো থাইল্যান্ডজুড়ে শতাধিক শোরুম রয়েছে দেশটির অন্যতম বৃহৎ অটোমোবাইল ডিস্ট্রিবিউটর প্রতিষ্ঠান রিভার অটোমোবাইলের। ২০২২ সাল থেকে প্রতিষ্ঠানটি বিওয়াইডির তৈরি গাড়ি বিক্রি শুরু করে। এরপর অল্প সময়ের মধ্যেই থাইল্যান্ডের সবচেয়ে বেশি বিক্রি হওয়া বৈদ্যুতিক গাড়ির ব্রান্ডে পরিণত হয় বিওয়াইডি।

এই বিনিয়োগের ব্যাপারে বিওয়াইডির এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিক্রয় বিভাগের জেনারেল ম্যানেজার লিউ শুয়েলিয়াং রয়টার্সকে বলেন, ‘থাইল্যান্ডে বৈদ্যুতিক গাড়ির প্রচলন বাড়িয়ে আরও টেকসই ভবিষ্যতের দিকে দেশটির অগ্রযাত্রার পথে আমাদের পারস্পরিক সহযোগিতা আরও গভীর হওয়ায় আমরা রোমাঞ্চিত।’

দক্ষিণ-পূর্ব এশিয়ার অটোমোবাইল জগতে দীর্ঘদিন ধরেই যানবাহন সংযোজন ও রফতানির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ স্থান হিসেবে পরিচিত থাইল্যান্ড। থাইল্যান্ডের অটোমোবাইলের বাজারে প্রভাব বিস্তার করে আসছে মূলত জাপানের টয়োটা, হোন্ডা ও ইসুজুর মতো কোম্পানিগুলো।

তবে বৈদ্যুতিক যানবাহনের মাধ্যমে থাইল্যান্ডের বাজারে নিজেদের অবস্থান তৈরি করতে চাচ্ছে চীনা ইভি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। যাদের মধ্যে সবচেয়ে অগ্রগণ্য অবস্থানে রয়েছে বিওয়াইডি। বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্টের দেয়া তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম প্রান্তিকে থাইল্যান্ডে বিক্রি হওয়া বৈদ্যুতিক গাড়ির ৪৬ শতাংশই ছিলো বিওয়াইডির। পাশাপাশি থাইল্যান্ডের সব ধরনের গাড়ির বাজারের তৃতীয় বৃহত্তম অংশীদারও তারা।

পূর্ববর্তী নিবন্ধসিনিয়র সচিব হলেন শাহনাজ আরেফিন
পরবর্তী নিবন্ধআজ থেকে জুলাইয়ের টিসিবির পণ্য পাবেন ফ্যামিলি কার্ডধারীরা