ভরিপ্রতি এক হাজার ৬২১ টাকা কমলো সোনার দাম

নিউজন ডেস্ক :

কয়েক দফা বাড়ার পর দেশের বাজারে সোনার দাম ভরিপ্রতি এক হাজার ৬২১ টাকা কমেছে। এতে ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম কমে দাঁড়িয়েছে ১ লাখ ২৬ হাজার ৩২১ টাকা।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) গতকাল রোববার (১ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম কমার বিষয়টি জানিয়েছে। নতুন দাম সোমবার থেকে কার্যকর হবে।

এতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি সোনার (পিওর গোল্ড) মূল্য কমেছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের সোনার দাম পড়বে ১ লাখ ২৬ হাজার ৩২১ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ২০ হাজার ৫৮২ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ৩ হাজার ৩৫৫ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৮৫ হাজার ৪৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাজুস আরও জানায়, সোনার বিক্রয়মূল্যের সঙ্গে আবশ্যিকভাবে সরকার-নির্ধারিত ৫ শতাংশ ভ্যাট ও বাজুস-নির্ধারিত ন্যূনতম মজুরি ৬ শতাংশ যুক্ত করতে হবে। তবে গহনার ডিজাইন ও মানভেদে মজুরির তারতম্য হতে পারে।

এর আগে, সবশেষ গত ২৫ আগস্ট দেশের বাজারে সোনার দাম সমন্বয় করেছিল বাজুস। সে সময় ভরিতে ১ হাজার ৯৩৬ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ লাখ ২৭ হাজার ৯৪২ টাকা নির্ধারণ করেছিল সংগঠনটি। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ২২ হাজার ১২২ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ৪ হাজার ৬৮৪ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৮৬ হাজার ৫৪৭ টাকা নির্ধারণ করা হয়েছিল। যা কার্যকর হয়েছিল গত ২৬ আগস্ট থেকে।

উল্লেখ্য, চলতি বছরে এখন পর্যন্ত দেশের বাজারে ৩৭ বার সোনার দাম সমন্বয় করা হয়েছে। যেখানে ২১ বার দাম বাড়ানো হয়েছে, আর কমানো হয়েছে ১৬ বার। আর ২০২৩ সালে দাম সমন্বয় করা হয়েছিল ২৯ বার।

পূর্ববর্তী নিবন্ধডিএসইর সাত স্বতন্ত্র পরিচালক নিয়োগ অনুমোদন দিলো বিএসইসি
পরবর্তী নিবন্ধএস আলমের আরও এক ব্যাংকের পর্ষদ ভেঙে দিল কেন্দ্রীয় ব্যাংক