অর্থনীতিকে টিকিয়ে রাখতে বন্ধ পোশাক কারখানা দ্রুত চালুর আহ্বান

নিউজ ডেস্ক :
দেশের অর্থনীতিকে টিকিয়ে রাখতে শ্রমিক, মালিক ও সরকারের সম্মিলিত উদ্যোগে বন্ধ পোশাক কারখানাগুলো দ্রুত চালু করার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রশাসক মো. হাফিজুর রহমান।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর মতিঝিলে চেম্বার ভবনে সংগঠনটির প্রশাসক হিসেবে যোগ দিয়ে তিনি এ আহ্বান জানান।

হাফিজুর রহমান বলেন, শ্রমিক অসন্তোষের কারণে অনেক পোশাক কারখানা বন্ধ রয়েছে। দেশের অর্থনীতিকে টিকিয়ে রাখতে হলে বন্ধ এসব পোশাক কারখানা দ্রুত চালু করতে হবে। এজন্য শ্রমিক, মালিক ও সরকারের সম্মিলিত উদ্যোগ প্রয়োজন।

এ সময় ব্যবসায়ীরা নবনিযুক্ত প্রশাসকের কাছে অভিযোগ করেন, এফবিসিসিআই পর্ষদে সব সময় সরকারের এজেন্ট নিযুক্ত হতেন। তারা সুযোগ-সুবিধা নিতেন। সাধারণ পরিষদে প্রায় দুহাজার এবং চেম্বার গ্রুপে ৪শ সদস্য আছেন। জেনারেল বোর্ডের সদস্যরা তাদের সুবিধা-অসুবিধা দেখতেন না। বড় ব্যবসায়ীরা বিভিন্ন সুবিধা পেতেন, আর ছোট ব্যবসায়ীরা বঞ্চিত থাকতেন।

সাধারণ পরিষদের সরাসরি ভোটে প্রেসিডেন্ট ও পরিচালক নির্বাচনের দাবি জানিয়ে অটো ডিরেক্টরপ্রথা বাতিলসহ সব ধরনের সংস্কার চান ব্যবসায়ীরা। এক্ষেত্রে প্রশাসককে সব ধরনের সহযোগিতা করা হবে বলে জানান সংগঠনের সাধারণ পরিষদের নেতারা। এতে বৈষম্যমূলক সব বিষয়ের সংস্কার চান তারা।

আর নির্ধারিত সময়ের মধ্যে সুষ্ঠু ও গ্রহণযোগ্য ভোটাভুটির মধ্যদিয়ে নির্বাচিত প্রতিনিধিদের হাতে এফবিসিসিআইয়ের দায়িত্ব তুলে দিতে তার দায়বদ্ধতার কথা জানান প্রশাসক। তিনি বলেন, ‘আমরা একটি নতুন বাংলাদেশ পেয়েছি। দেশের সবচেয়ে সম্মানিত এ সংগঠনের দায়িত্বে নিয়োগ পেয়েছি আমি। ব্যবসায়ীরা দেশের অর্থনীতির প্রাণ। আমার চেষ্টা থাকবে নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন আয়োজন করা। এজন্য সবার সহযোগিতা চাই। দ্রুত যেন নির্বাচিত প্রতিনিধিদের কাছে দায়িত্বভার তুলে দিতে পারি।’

এর আগে, গত ১১ সেপ্টেম্বর স্বাস্থ্যগত কারণে এফবিসিসিআইয়ের নির্বাচিত সভাপতি মাহবুবুল আলম পদত্যাগ করেছেন। এরপরই বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের সদস্য অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমানকে সংগঠনটির প্রশাসক নিয়োগ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

পূর্ববর্তী নিবন্ধঢাকা-টরন্টো-ঢাকা রুটে বাড়ছে বিমানের ফ্লাইট
পরবর্তী নিবন্ধআশুলিয়ায় আজও বন্ধ ২১৯ কারখানা