অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করেছে ২০ হাজার করদাতা

নিজস্ব প্রতিবেদক :

রিটার্ন দাখিল ও কর পরিপালন সহজ করতেই করদাতাদের জন্য উন্মুক্ত করা হয়েছে অনলাইন রিটার্ন দাখিল সিস্টেম। অনলাইনে এ পর্যন্ত ২০ হাজার আয়কর রিটার্ন দাখিল করা হয়েছে।

রোববার (২২ সেপ্টেম্বর) জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। ৯ সেপ্টেম্বর থেকে অনলাইন রিটার্ন দাখিল সিস্টেমটি করদাতাদের জন্য উন্মুক্ত করা হয়।

এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মুমেন জানান, জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইট ব্যবহার করে ব্যক্তিশ্রেণির করদাতারা সহজেই নিজের রিটার্ন তৈরি করে অনলাইনে দাখিল করতে পারছেন। স্বতঃস্ফূর্ত ও উৎসাহিত করদাতারা ২১ সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ২০ হাজার আয়কর রিটার্ন দাখিল করেছেন। যে সব করদাতা সফলভাবে রিটার্ন দাখিল করেছেন তাদের জাতীয় রাজস্ব বোর্ডের পক্ষ থেকে অভিনন্দন জানান তিনি।

এর আগে এনবিআর জানিয়েছিল, ই-রিটার্ন পদ্ধতিতে ব্যক্তিশ্রেণির করদাতারা নিজের রিটার্ন তৈরি, অনলাইনে রিটার্ন দাখিল অথবা অফলাইনে রিটার্ন দাখিলের জন্য প্রিন্ট করে নিতে পারবেন।

সেই সঙ্গে অনলাইন ব্যাংকিং, ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড বা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে কর পরিশোধ করা যাবে।

এছাড়া রিটার্ন দাখিলের তাৎক্ষণিক প্রমাণ প্রাপ্তি, আয়কর পরিশোধ সনদ ও টিআইএন সনদ, আগের বছর দাখিল করা ই-রিটার্নের কপি, রিটার্ন দাখিলের প্রমাণ প্রিন্ট বা ডাউনলোডের সুবিধা আছে।

এর আগে ২০২৩-২০২৪ কর বছরে পাঁচ লাখ ২৬ হাজার ৪৮৭ জন করদাতা ই-রিটার্ন দাখিল করেন।

পূর্ববর্তী নিবন্ধখুলনায় পপুলার লাইফের ব্যবসা পর্যালোচনা ও উন্নয়ন সভা
পরবর্তী নিবন্ধ৫ ব্যাংককে ঋণ গ্যারান্টি দেবে কেন্দ্রীয় ব্যাংক