বিশ্ব নৌ-দিবস আজ

নিউজ ডেস্ক :
বিশ্ব নৌ-দিবস আজ বৃহস্পতিবার। অন্যান্য বছরের মতো এবারও দিবসটি পালন করতে যাচ্ছে নৌপরিবহন অধিদপ্তর এবং নৌপরিবহনের সঙ্গে সংশ্লিষ্ট সব সংস্থা ও প্রতিষ্ঠান। এবারের দিবসটির প্রতিপাদ্য ‘নেভিগেটিং দ্য ফিউচার: সেইফটি ফার্স্ট’।

নৌপরিবহন অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, প্রতিপাদ্যটি ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) নৌ নিরাপত্তা সংক্রান্ত মূল কনভেনশন সোলাস ১৯৭৪ এর ৫০ বছর পূর্তিতে যথার্থভাবে আন্তর্জাতিক নৌ নিরাপত্তা, সামুদ্রিক পরিবেশ সুরক্ষা এবং নৌ সংক্রান্ত আন্তর্জাতিক কনভেনশন প্রণয়ন ও বাস্তবায়নে আইএমও’র অবদানকে প্রতিফলিত করেছে এবং এই প্রতিপাদ্যটি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সঙ্গে গভীরভাবে সম্পৃক্ত।

দিবসটি উদযাপনে নৌপরিবহন অধিদপ্তরের প্রধান কার্যালয়ে আলোচনা অনুষ্ঠানসহ বিভিন্ন আয়োজন করা হয়েছে। আলোচনা অনুষ্ঠানে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন প্রধান অতিথি এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব সঞ্জয় কুমার বণিক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মোহাম্মদ মাকসুদ আলম অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

এছাড়া এ অনুষ্ঠানে ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের মহাসচিবের ধারণ করা বাণী প্রচার, মূলপ্রবন্ধ ও পেপার প্রেজেন্টেশন, মেরিটাইম সেক্টরে অসামান্য অবদানের জন্য পুরস্কার দেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের (বিআইএফ) মতবিনিময় সভা অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধভারতসহ এশিয়ার ৮ দেশের সঙ্গে সরাসরি লেনদেন না করার নির্দেশ