ইতিহাস সেরা লভ্যাংশ দেবে এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক : প্রথম বছরের তুলনায় করোনার দ্বিতীয় বছরে আরও বেশি মুনাফা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড। মুনাফা বাড়ায় শেয়ারহোল্ডারদের ইতিহাস সেরা লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে কোম্পানিটি। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য, ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এই প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ সভায় বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়। সভায় ২০২১ সালের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১৮ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে পর্ষদ। এর ফলে এই কোম্পানির শেয়ারেহোল্ডাররা লভ্যাংশ বাবদ শেয়ার প্রতি ১ টাকা ৮০ পয়সা করে পাবেন। যা কোম্পানিটির ইতিহাসে সেরা লভ্যাংশ দেওয়ার ঘোষণা। এর আগের ২০১৭ সালে সর্বোচ্চ ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

কোম্পানির সচিব সাইফুল ইসলাম চৌধুরী জানান, ২০২১ সালে এশিয়া প্যাসিফিকের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ২ টাকা ৩৩ পয়সা। সেখান থেকে ৪ কোটি ২৩ লাখ ৫০ হাজার শেয়ারহোল্ডারদের এক টাকা ৮০ পয়সা করে দেবে। বাকি টাকা কোম্পানির অন্যান্য খাতে ব্যয় হবে।।

এর আগের বছর ২০২০ সালে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছিল ১ টাকা ৯৭ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

পরিচালনা পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য প্রতিষ্ঠানটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ২৩ জুন। ওইদিন ডিজিটাল প্ল্যাটফর্মে কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ মে।

২০২১ সালের ৩১ ডিসেম্বর সময়ে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২১ টাকা ৯৬ পয়সা।

পূর্ববর্তী নিবন্ধবিএনপিকে নির্বাচনে আনতে যুক্তরাষ্ট্রের কাছে প্রস্তাব দেওয়া হয়নি: ড. এ কে আব্দুল মোমেন
পরবর্তী নিবন্ধডায়মন্ড ওয়ার্ল্ডের ঈদ আয়োজনে ১০ লাখ টাকা জেতার সুযোগ