শেয়ারপ্রতি ১ টাকা ২০ পয়সা লভ্যাংশ দেবে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ ২০২১ সালের সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা লভ্যাংশ হিসেবে প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ এক টাকা ২০ পয়সা করে পাবেন।

মঙ্গলবার (১৯ এপ্রিল) কোম্পানিটির কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।

লভ্যাংশ ঘোষণার পাশাপাশি কোম্পানিটি চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি মুনাফা আগের বছরের তুলনায় বেড়েছে।

লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেওয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২০ জুন। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে চলতি বছরের ২৪ মে।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) করেছে এক টাকা ৫১ পয়সা ও শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৪২ পয়সা।

ডিএসই জানিয়েছে, লভ্যাংশ ঘোষণার কারণে আজ কোম্পানিটির শেয়ারের দামে কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ শেয়ার দাম যতখুশি বাড়তে বা কমতে পারবে।

এদিকে চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ৫০ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৪৮ পয়সা পয়সা। সে হিসেবে প্রতিটি শেয়ারের বিপরীতে মুনাফা বেড়েছে ২ পয়সা।

মুনাফার পাশাপাশি কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য বেড়েছে। চলতি বছরের মার্চ শেষে শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২০ টাকা ৯২ পয়সা, যা গত বছরের মার্চ শেষে ছিল ২০ টাকা ৩২ পয়সা।

পূর্ববর্তী নিবন্ধভারতের পশ্চিমবঙ্গে ফলের দামে আগুন
পরবর্তী নিবন্ধডিবিএইচের ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা ও নাম পরিবর্তন