বিএসইসির চেয়ারম্যান পদে পুনর্নিয়োগ পাচ্ছেন শিবলী রুবাইয়াত

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে পুনর্নিয়োগ পাচ্ছেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তাকে আরও চার বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। এছাড়া বিএসইসিতে আরও চারজন কমিশনার নিয়োগ দেওয়া হয়েছে।

চলতি সপ্তাহে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হতে পারে বলে মন্ত্রণালয় সূত্রে তথ্য জানা গেছে।

এর আগে, ২০২০ সালের ১৭ মে বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতির মধ্যে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে ৪ বছরের জন্য বিএসইসির চেয়ারম্যান হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করে সরকার। সে হিসেবে চলতি বছরের ১৬ মে তার মেয়াদ শেষ হচ্ছে।

সূত্রে জানা গেছে, ইতোমধ্যে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ধারা-৫(৬) অনুযায়ী আগামী ১৭ মে ২০২৪ তারিখ হতে পরবর্তী ৪ বছরের জন্য আরও এক মেয়াদের জন্য অধ্যাপক শিবলী রুবাইয়াতকে বিএসইসি চেয়ারম্যান হিসেবে চুক্তিভিত্তিক পুনঃনিয়োগ দেওয়ার সুপারিশ করে সরকার প্রধানের দফতরে চিঠি পাঠিয়েছে। সেই দফতরের সম্মতি সাপেক্ষে তার পুনঃনিয়োগ চূড়ান্ত হয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। চলতি সপ্তাহের সোম-মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করতে পারে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

তথ্য মতে, ২০২০ সালের ১৭ মে বিএসইসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়ার পর অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন দেশের পুঁজিবাজারকে বিশ্বমানের পুঁজিবাজারে পরিণত করতে বেশকিছু পদক্ষেপ নিয়েছে। পাশাপাশি পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ টানতে বিশ্বের বিভিন্ন দেশে রোড-শো করেছে বর্তমান কমিশন। দেশের পুঁজিবাজারকে বিদেশিদের কাছে তুলে ধরতে বিভিন্ন ধরনের সভা-সেমিনার করেছেন। এর মাধ্যমে তিনি বিশ্বের দরবারে দেশের অর্থনীতি ও পুঁজিবাজারকে তুলে ধরার চেষ্টা করেছেন।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর আন্তর্জাতিক ফোরাম আইওস্কোর এশিয়া অঞ্চলের ভাইস-প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

পূর্ববর্তী নিবন্ধ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতুতে দুই কোটি ৩৫ লাখ টাকার টোল আদায়
পরবর্তী নিবন্ধওয়ালটন ফ্রিজ কিনে ৩৩তম মিলিয়নিয়ার হলেন মাদ্রাসা শিক্ষক আমিনুল